নভেম্বর তালিকার সেরা স্মার্টফোন

বিশ্ববাজারে রয়েছে নানা ব্র্যান্ডের হরেক রকম স্মার্টফোন। এগুলোর প্রতিটিরই রয়েছে নিজস্ব বৈশিষ্ট্য।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2014, 08:25 AM
Updated : 15 Nov 2014, 08:25 AM

বাণিজ্য সাময়িকী বিজনেস ইনসাইডার প্রতি মাসেই যুক্তরাষ্ট্রে সহজলভ্য এমন স্মার্টফোনগুলোর ডিজাইন, সফটওয়্যার ও হার্ডওয়্যার ফিচার, সেবাদাতা, কন্টেন্ট নির্বাচন, মূল্য ইত্যাদির ভিত্তিতে একটি তালিকা তৈরি করে থাকে। এ মাসেও তার ব্যতিক্রম হয়নি। বিজনেস ইনসাইডারের সে তালিকার আলোকে চলুন আমরাও জেনে নেই নভেম্বরের সেরা স্মার্টফোন তালিকায় কোন ১৫টি স্মার্টফোন রয়েছে।

১৫. ব্ল্যাকবেরি পাসপোর্ট

চৌকোণাকৃতির এই স্মার্টফোনটি ব্ল্যাকবেরি পরিবারের নতুন সদস্য। আকারে স্থুল এবং অনেকটাই প্রসারিত এ স্মার্টফোনটিতে রয়েছে ‘ফিসিক্যাল কিবোর্ড’ যা বর্তমানের স্মার্টফোনগুলোতে দূর্লভ। আর তালিকায় ১৫ নম্বরে থাকা ব্ল্যাকবেরি পাসপোর্ট স্মার্টফোনটির মূল্য ছয়শ’ ডলার।

১৪. অ্যামাজন ফায়ার ফোন

অনলাইন রিটেইল জায়ান্ট খ্যাত অ্যামাজন নির্মিত প্রথম স্মার্টফোন বিজনেস ইনসাইডারের নভেম্বর স্মার্টফোন তালিকায় ১৪ নম্বর স্থানটি দখল করে রেখেছে। অন্যান্য স্মার্টফোনের মতো হলেও স্ক্রিনের থ্রিডি এফেক্ট স্মার্টফোনটিকে আকর্ষণীয় করে তুলেছে বলেই জানিয়েছে বিজনেস ইনসাইডার। এ স্মার্টফোনটির মূল্য শুরু হয়েছে চারশ’ ৫০ ডলার থেকে।

১৩. নোকিয়া লুমিয়া ১৫২০

বড় স্ক্রিনের উইন্ডোজ ফোন পছন্দ করলে নোকিয়া লুমিয়া ১৫২০-ই ব্যবহারকারীর সেরা পছন্দ হতে পারে বলে মন্তব্য করেছে বিজনেস ইনসাইডার। কারণ স্মার্টফোনটির রয়েছে ছয় ইঞ্চি আকৃতির বিশাল স্ক্রিন। ফলে হোমস্ক্রিনে আরও অ্যাপ ও লাইভ টাইল রাখা যায়। এছাড়াও এটিই প্রথম উইন্ডোজ ফোন ফ্যাবলেট। বিশাল স্ক্রিনের এ উইন্ডোজ ফোনটির দাম পাঁচশ’ ৮৫ ডলার।

১২. এইচটিসি ওয়ান এম৮ (উইন্ডোজ)

উইন্ডোজ অপারেটিং সিস্টেম আর এইচটিসি স্মার্টফোন ভালো লাগলে ব্যবহারকারীরা বেছে নিতে পারেন এইচটিসি ওয়ান এম৮ স্মার্টফোনটি। উইন্ডোজ ফোন ৮.১ অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোনটিতে বাড়তি সুবিধা হিসেবে রয়েছে ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট কোর্টানা। এছাড়া এর ধাতব বাহ্যিকরূপেরও প্রশংসা করেছে বিজনেস ইনসাইডার। ১২ নম্বর স্থানে থাকা এই স্মার্টফোনটির বর্তমান মূল্য ছয়শ’ ডলার।

১১. আইফোন ৫এস

বড় আকৃতির স্ক্রিন পছন্দ না হলে বছরখানেক পুরোনো এ ফোনটি বেছে নিতে পারেন ব্যবহারকারীরা। পুরোনো হলেও বর্তমানের স্মার্টফোন সেবার সঙ্গে তুলনা করলে এখনও ভালো সেবা দিতে সক্ষম পাঁচশ’ ৪৯ ডলারের এ স্মার্টফোনটি।

১০. এলজি জি৩

৫.৫ ইঞ্চির তীক্ষ্ন ডিসপ্লের এই ফোনটিকে আকৃতির কারণে স্মার্টফোনের বদলে ফ্যাবলেট বললেই বেশি মানাতো। এলজি জি৩ সম্পর্কে বিজনেস ইনসাইডার মন্তব্য হচ্ছে, “এটি ভালো অ্যান্ডয়েড ফোন কিন্তু এলজি’র পাওয়ার ও ভলিউম বাটন ডিভাইসের পেছনে দেওয়াটা বেখাপ্পা হয়ে গেছে।” তবে মন্তব্য যাই হোক না কেন, নভেম্বর স্মার্টফোনের তালিকায় ১০ নম্বর স্থানটি কিন্তু দখল করে নিয়েছে পাঁচশ’ ৯৯ ডলার মূল্যের এলজি জি৩।

৯. নেক্সাস ৫

নতুন মডেল নেক্সাস ৬ আনার ঘোষণা দেওয়া সত্ত্বেও নভেম্বর তালিকার নয় নম্বরে রয়েছে ওয়েব জায়ান্ট গুগলের স্মার্টফোন নেক্সাস ৫। অন্যান্য নেক্সাস ডিভাইসের মতো এর অপারেটিং সিস্টেমও অ্যান্ড্রয়েড। তবে নেক্সাস ৫ অ্যান্ড্রয়েড ওএসের সুবিধা হচ্ছে এটি অন্যান্য অ্যান্ড্রয়েড ফোনের তুলনায় দ্রুত সফটওয়্যার আপডেট করা যায়। বিজনেস ইনসাইডারের তথ্য মোতাবেক, তিনশ’ ৪৯ ডলার মূল্যের স্মার্টফোনটির একমাত্র দুর্বল দিক হচ্ছে এর ক্যামেরা।

৮. সনি এক্সপেরিয়া জেড৩

২০১৪ সালের সবচেয়ে ভালো অ্যান্ড্রয়েড ফোনগুলোর মধ্যে অন্যতম হচ্ছে সনি এক্সপেরিয়া জেড৩। অসাধারণ ক্যামেরা, ৫.২ ইঞ্চি আকৃতির তীক্ষ্ন স্ক্রিন ও পানি রোধক এই স্মার্টফোনটির মূল্য ছয়শ’ ৩০ ডলার।

৭. স্যামসাং গ্যালাক্সি এস৫

স্যামসাং গ্যালাক্সি এস৫ এ সিরিজের পূর্ববর্তী স্মার্টফোন থেকে অনেকটাই ভালো। এতে অপ্রয়োজনীয় ফিচার দিয়ে ফোন বোঝাইয়ের বদলে ব্যবহারকারীদের যেসব ফিচার কাজে লাগে তা উন্নত করার চেষ্টা করেছে নির্মাতা প্রতিষ্ঠান। স্যামসাং গ্যালাক্সি এস৫-এ এখন পর‌্যন্ত নির্মিত সবচেয়ে ভালো স্মার্টফোন ডিসপ্লে ব্যবহার করা হয়েছে এবং এর ক্যামেরার মানও ভালো বলেই জানিয়েছে বিজনেস ইনসাইডার। প্লাস্টিক বডির এ স্মার্টফোনটির বাজারদর ছয়শ’ ১০ ডলার।

৬. ওয়ানপ্লাস ওয়ান

চীনা স্টার্টআপ ওয়ানপ্লাস নির্মিত এ স্মার্টফোনটিতে ৫.৫ ইঞ্চি ডিসপ্লেসহ ভালো মানের সফটওয়্যার থেকে সব রকমের ফিচারই রয়েছে যা অ্যাপল কিংবা স্যামসাং নির্মিত স্মার্টফোনের সঙ্গে অনায়াসে টক্কর দিতে পারবে। দামের দিকটি দেখলেও স্মার্টফোনটির মূল্য অন্যান্য ফোনের তুলনায় বেশ কম, তিনশ’ ডলার!

৫.মটো এক্স

২০১৪ সালের সেপ্টেম্বরে বাজারে আসা মটো এক্স স্মার্টফোনটির অ্যান্ড্রয়েড ওএস প্ল্যাটফর্ম এতোটাই ভাল যে এটিকে অনায়াসে নেক্সাস ৫ এর সঙ্গে তুলনা করা যায়। মটোরোলা নির্মিত ৫.২ ইঞ্চি স্ক্রিনবিশিষ্ট পাঁচশ’ ডলার মূল্যের এ স্মার্টফোনটির বাহ্যিকরূপও প্রশংসনীয় বলেই মন্তব্য করেছে বিজনেস ইনসাইডার।

৪. এইচটিসি ওয়ান এম৮ (অ্যান্ড্রয়েড)

নতুন এই এইচটিসি ওয়ান এম৮-এর অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড। উইন্ডোজ এইচটিসি ওয়ান এম৮-এর মতো এ স্মার্টফোনটির ডিজাইনও সুন্দর। পাঁচশ’ ৪০ ডলার মূল্যের এ স্মার্টফোনটিতে পরবর্তীতে ছবি এডিট ও ফোকাস পরিবর্তনের সুবিধা দিতে একটি অতিরিক্ত রিয়ার ক্যামেরা যুক্ত করেছে নির্মাতা প্রতিষ্ঠান।

৩. গ্যালাক্সি নোট ৪

বিজনেস ইনসাইডারের ভাষ্য মতে, এখন পর‌্যন্ত স্যামসাং নির্মিত সবচেয়ে ভালো ফোন হচ্ছে গ্যালাক্সি নোট ৪। চার ধারে ধাতব ফ্রেমের আবরণ স্মার্টফোনটিকে পূর্ববর্তী স্মার্টফোনগুলো থেকে শক্তিশালী মনে হয়। ফ্যাবলেট আকৃতির ৫.৭ ইঞ্চি স্ক্রিনবিশিষ্ট গ্যালাক্সি নোট ৪-এর মূল্য সাতশ’ ৫০ ডলার।

২. আইফোন ৬ প্লাস

নভেম্বর তালিকায় দ্বিতীয় স্থান অধিকারী প্রসঙ্গে বিজনেস ইনসাইডার জানিয়েছে, সাতশ’ ৪৯ ডলার মূল্যের আইফোন ৬ প্লাস অন্যান্য ফ্যাবলেট ফোনের মতো স্থুল কিংবা প্লাস্টিক বডির মতো নয়, বরং এটি চিকন সুন্দর এবং ধাতব বডির। ফলে মনেই হবে না যে সঙ্গে বিশালাকৃতির একটি ফোন রয়েছে।

১. আইফোন ৬

বিজনেস ইনসাইডারের মতে, আপনি যদি উইন্ডোজ কিংবা অ্যান্ড্রয়েড ফোন পছন্দ না করেন তবে আইফোন ৬ হওয়া উচিত আপনার প্রথম পছন্দ। মনে ‘কিন্তু কেন’ এ প্রশ্নটি আসাটাই স্বাভাবিক। আর তাই উত্তরে বিজনেস ইনসাইডার জানিয়েছে, এর ডিজাইন, হার্ডওয়্যার স্পেসিফিকেশন, অ্যাপ নির্বাচন সবই নিখুঁত। এছাড়াও স্মার্টফোনটির ৪.৭ ইঞ্চি ডিসপ্লে একে বড় পর্দার স্মার্টফোনের কাতারে নিয়ে এসেছে। আইফোন ৬-এর বর্তমান মূল্য ছয়শ’ ৪৯ ডলার।