ইন্টারনেট স্যাটেলাইট নিয়ে নয়া প্রকল্প

আবারও আলোচনায় স্পেসএক্স এবং টেসলা সহ-প্রতিষ্ঠাতা ইলোন মাস্ক। শোনা যাচ্ছে পৃথিবীর প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে ৭’শ স্যাটেলাইট নির্মাণের প্রকল্প নিয়ে কাজ করছেন তিনি।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2014, 11:29 AM
Updated : 9 Nov 2014, 11:29 AM

ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে জানিয়েছে, স্যাটেলাইট ফ্যাক্টরি নির্মাণনিয়ে ফ্লোরিডা আর কলোরাডোর স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করছেন মাস্ক এবং গুগলেরস্যাটেলাইট বিভাগের সাবেক প্রধান গ্রেগ ওয়েইলার।

নতুন প্রকল্পটি এখনও প্রাথমিক পর্যায়ে আছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যমসিএনএন। ইলোন মাস্ক আদৌ প্রকল্পটি শেষ করবেন কি না সেটাও নিশ্চিত নয়।

অন্যদিকে গুগলের কর্মরত থাকা অবস্থায় প্রায় একই রকমের একটি প্রকল্প প্রস্তাবকরেছিলেন ওয়েইলার। তবে ওয়েবজায়ান্ট প্রতিষ্ঠানটির ওই ধরনের প্রকল্প নিয়ে অভিজ্ঞতারঅভাবে সংশয়ে ছিলেন ওয়েইলার নিজেই। গুগল ছাড়ার পর ওয়ার্ল্ডভিউ স্যাটেলাইটসপ্রতিষ্ঠা করেন তিনি।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুযায়ী, ৭০০ স্যাটেলাইটের প্রতিটির ওজনহবে আড়াই’শ পাউন্ডের নিচে। প্রচলিত স্যাটেলাইটের তুলনায় অনেক হালকা আর ছোট এইস্যাটেলাইটগুলো। একসঙ্গে ৭’শ স্যাটেলাইট নির্মাণের ঘটনাও এর আগে কখনো ঘটেনি।

ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, এই প্রকল্পের মাঠপর্যায়ের কাজ শুরু হলেপ্রয়োজনীয় ফ্যাক্টরি এবং নির্মাণ অবকাঠামো দাঁড় করানোর গুরুদায়িত্ব বর্তাবে ইলোনমাস্কের অভিজ্ঞ হাতে। প্রতিটি স্যাটেলাইটের নির্মাণে খরচ হবে ১০ লাখ ডলারেরও কম।আর স্যাটেলাইটগুলো মহাকাশে উৎক্ষেপণে ব্যবহার করা হবে স্পেসএক্সের রকেট।