দশক পরিকল্পনায় জাকারবার্গ

শীর্ষ সোশাল মিডিয়ার সিংহাসন যে এখনও ফেইসবুকের দখলে সে ব্যাপারে কোনো সন্দেহ নেই। তবে সেই অবস্থান কতটা দৃঢ় সেই প্রশ্ন করার সুযোগ থাকছেই। গেল বছর এক প্রতিবেদনে গবেষকরা বলেছিলেন তরুণ প্রজন্মের কাছে জনপ্রিয়তা হারাচ্ছে ফেইসবুক।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2014, 10:52 AM
Updated : 4 Nov 2014, 10:52 AM

আবার চলতি বছরেই যৌন সংখ্যালঘুদের প্রকৃত নাম ব্যবহারের বাধ্যবাধকতা নিয়ে বিতর্কিত হয়েছে প্রতিষ্ঠানটি। তর্ক-বিতর্ক সমালোচনা যাই হোক না কেন, আগামী এক দশকের ভবিষ্যৎ পরিকল্পনা সাজিয়ে রেখেছেন ফেইসবুক কাণ্ডারি মার্ক জাকারবার্গ।

সম্প্রতি ফেইসবুকের বিনিয়োগকারীদের সঙ্গে এক কনফারেন্স কলে প্রতিষ্ঠান হিসেবে ফেইসবুক নিয়ে নিজের ভবিষ্যৎ পরিকল্পনা আলোচনা করেন জাকারবার্গ। সেই কনফারেন্স কল থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে আগামী এক দশক নিয়ে জাকারবার্গের যাবতীয় পরিকল্পনা আর লক্ষ্য নিয়ে জানিয়েছে বিজনেস ইনসাইডার।

মেসেজিং: জাকারবার্গের ভাবনায় সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে ফেইসবুকের মেসেজিং খাত। চলতি বছরে ফেব্রুয়ারি মাসে ১ হাজার ৯’শ কোটি ডলারের বিনিময়ে মেসেজিং অ্যাপ ‘হোয়াটসঅ্যাপ’ কিনে নেয় ফেইসবুক। সেই লেনদেনের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে অক্টোবর মাসে।

ওই ঘটনায় হোয়াটসঅ্যাপের সেবার উপর সম্ভাব্য বিরূপ প্রভাবের আশঙ্কা করেছিলেন ব্যবহারকারীদের অনেকেই। তবে জাকারবার্গের দাবি- একইসঙ্গে হোয়াটসঅ্যাপ এবং ফেইসবুকের মোবাইল মেসেঞ্জার সার্ভিস চালু রাখার সুদূরপ্রসারী পরিকল্পনা আছে তার প্রতিষ্ঠানের।

“আমরা বিশ্বাস করি এ পরিবর্তন মোবাইল মেসেজিংয়ে আরও উন্নত ও দ্রুত সেবা দিতে সাহায্য করবে, আমাদের তথ্য অনুযায়ী মেসেঞ্জার ব্যবহারকারীরা সাধারণের চেয়ে ২০ শতাংশ দ্রুত সাড়া দেয়”।

সবমিলিয়ে আগামী এক দশকের জন্য মেসেজিং খাত ফেইসবুকের কাছে আলাদা গুরুত্ব পাচ্ছে বলে জানিয়েছেন খোদ জাকারবার্গ।

ভিডিও কনটেন্ট: শুধু মেসেজিং সেবা নয়, আগামী ৩ বছর গুরুত্ব পাবে ভিডিও কনটেন্টকেন্দ্রিক সেবাও। এক্ষেত্রে সেবার মানও বাড়াতে চাইছে ফেইসবুক। চলতি বছরে ফেইসবুকে পোস্ট করা ‘আইস বাকেট চ্যালেঞ্জ’ ভিডিওগুলো ১ হাজার কোটি বার দেখা হয়েছে বলেই জানিয়েছেন জাকারবার্গ। বিশ্বব্যাপী ৪৪ কোটি মানুষ দেখেছেন ভিডিওগুলো।

বিজ্ঞাপন: অন্যদিকে ফেইসবুক যে ক্রমশ বিজ্ঞপন প্লাটফর্ম সেবার দিকে ঝুঁকছে সেটা পরিষ্কার। পণ্য প্রচারণার জন্য বিজ্ঞাপণদাতাদের কাছে ফেইসবুক ইতোমধ্যেই এক প্রতিষ্ঠিত প্ল্যাটফর্ম। অন্যদিকে চালু হয়েছে ফেইসবুকের নিজস্ব অ্যাড-সার্ভিং প্লাটফর্ম অ্যাটলাস। “ডিভাইস, প্ল্যাটফর্ম এবং প্রকাশকভেদে বিভিন্ন ধরনের ব্যবহারকারীর কাছে নিজেদের বিজ্ঞাপন পৌঁছে দেওয়ায় বাজারজাতকারীদের নতুন নতুন সুযোগ দেয় অ্যাটলাস।”-- মন্তব্য জাকারবার্গের।

ইন্টারনেট অ্যাকসেস: আগামী এক দশকে ইন্টারনেট ডটঅর্গ জোট নিয়ে আরও এগিয়ে যাওয়ার পরিকল্পনার কথাও জানিয়েছেন জাকারবার্গ। বিশ্বে ইন্টারনেট সুবিধাবঞ্চিত এলাকাগুলোতে বিনামূল্যে ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে ফেইসবুকের সঙ্গে ইন্টারনেট ডটঅর্গ ব্যানারে জোট বেঁধেছে স্যামসাং, এরিকসন, মিডিয়াটেক, নোকিয়া, অপেরা সফটওয়্যার এবং কোয়ালকম।

সম্প্রতি জাম্বিয়ায় ইন্টারনেট ডটঅর্গ অ্যাপ চালু করেছে ফেইসবুক। ওই অ্যাপের মাধ্যমে স্বাস্থ্য, শিক্ষা, কর্মসংস্থান এবং যোগাযোগের জন্য স্থানীয়রা ফ্রি ইন্টারনেট সেবা পাবেন। এই সাফল্য বিশ্বের অন্যান্য দেশেও পুনরাবৃত্তি করার আশা প্রকাশ করেছেন জাকারবার্গ।

ভার্চুয়াল রিয়ালিটি প্রযুক্তি: আর সবশেষে উঠে এসেছে ভার্চুয়াল রিয়ালিটি প্রযুক্তির প্রতিশ্রুতিশীল খাত। এ বছরের শুরুতেই বহুল আলোচিত ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট নির্মাতা অকুলাস কিনে নিয়েছে ফেইসবুক। আগামী এক দশকে ভার্চুয়াল রিয়ালিটি প্রযুক্তিও ফেইসবুকের কাছে আলাদা গুরুত্ব পাবে বলে জানিয়েছেন জাকারবার্গ। কম্পিউটার প্রযুক্তির ইতিহাসে ভার্চুয়াল রিয়ালিটি নতুন অধ্যায়ের সূচনা করবে বলে মনে করছেন জাকারবার্গ। এ ব্যাপারে তার বক্তব্য, “প্রতি ১০ থেকে ১৫ বছরের মধ্যে নতুন কম্পিউটিং প্লাটফর্মের আবির্ভাব হয়। আমরা মনে করি, ভার্চুয়াল এবং অগমেন্টেড রিয়ালিটি প্রযুক্তি হবে ভবিষ্যৎ প্লাটফর্মের গুরুত্বপূর্ণ একটা অংশ।