ছবিতে বুকের ভাঁজ: জরিমানা গুগলের

গুগলের বিরুদ্ধে মামলায় জিতেছেন মারিয়া পিয়া গ্রিলো নামের এক কানাডীয় নারী। গুগলের স্ট্রিট ভিউ গাড়ি থেকে তোলা এক ছবির সূত্র ধরে ৪৫ হাজার মার্কিন ডলার ক্ষতিপূরণের দাবিতে ওয়েবজায়ান্ট প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করেছিলেন গ্রিলো।

শরীফুল হক আনন্দবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2014, 11:24 AM
Updated : 1 Nov 2014, 11:24 AM

ব্রিটিশ দৈনিক ইনডিপেন্ডেন্ট এক প্রতিবেদনে জানিয়েছে, কানাডার মন্ট্রিয়লে গ্রিলোর বাড়ির বাইরে ছবি তুলছিল গুগলের স্ট্রিট ভিউ গাড়ি। গ্রিলো তার মোবাইল ফোনটি ব্যবহারের সময় সামনে ঝুঁকে পড়ায় তার বুকের ভাঁজ গুগলের ক্যামেরায় ধরা পড়ে।

পরবর্তীতে ছবিটি গুগল স্ট্রিট ভিউয়ে ছবিটি যোগ করার সময় গ্রিলোকে ঝাপসা করে দিলেও গ্রিলোর গাড়ির নেমপ্লেটটি ঝাপসা করেনি। ফলে গ্রিলোকে চিহ্নিত করা সহজ হয়ে যায়।

টেক সাইট গিগাওম একটি প্রতিবেদনে জানিয়েছে, ওই ঘটনার সূত্র ধরে ২০১১ সালে গুগলের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেন গ্রিলো। ৪৫ হাজার মার্কিন ডলার ক্ষতিপূরণ দেওয়ার দাবী জানান। নিজের শালীনতা এবং ব্যক্তিত্বহানীর অভিযোগ এনে গ্রিলো দাবী করেন, এই ছবির জন্য তাকে তার কর্মক্ষেত্রে হাসিঠাট্টার পাত্রে পরিণত হতে হয়েছে।

যদিও গ্রিলোর অভিযোগের বিরুদ্ধে গুগল আত্মপক্ষ সমর্থন করে বলেছে, ছবিটি প্রকাশ্যে তোলা এবং সে জন্য তিনি ব্যক্তিগত গোপনীয়তা দাবী করতে পারেন না। কিন্তু বিচারক অ্যালেইন ব্রল্ট গুগলের এই বক্তব্যকে নাকচ করে দিয়ে জানান, জনসাধারণের সামনে একজন ব্যক্তি কখনই তার অধিকার ক্ষুণ্ণ হতে দিতে পারেন না।

শেষ পর্যন্ত আইনি লড়াইয়ে হার মেনে গ্রিলোকে ক্ষতিপূরণ দিতে বাধ্য হচ্ছে গুগল। তবে ৪৫ হাজার ডলার নয়, ২ হাজার ২’শ পঞ্চাশ ডলার ক্ষতিপূরণ দিয়ে রক্ষা পাচ্ছে প্রতিষ্ঠানটি। সেই সঙ্গে গ্রিলোর ছবিসহ পুরো বাড়িটির ছবি ঝাঁপসা করে দিতে হবে গুগলকে।