ভার্জিন গ্যালাকটিক বিস্ফোরিত

শুক্রবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার আকাশে বিস্ফোরিত হয়েছে ব্যক্তিমালিকানাধীন ব্রিটিশ বাণিজ্যিক স্পেসফ্লাইট প্রতিষ্ঠান ভার্জিন গ্যালাকটিকের ‘স্পেসশিপ টু’। প্রায় ৫০ কোটি ডলার খরচে তৈরি ওই মহাকাশযান বিস্ফোরণের ঘটনায় প্রাণ হারিয়েছেন এক পাইলট, আহত হয়েছেন আরেকজন।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2014, 11:16 AM
Updated : 1 Nov 2014, 11:16 AM

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, শুক্রবারের মিশন ছিল স্পেসশিপ টু’র ৩৫তম একক মিশন। মহাকাশযানটিকে পৃথিবী থেকে ৫০ হাজার ফুট উচ্চতায় পৌঁছে দেয় একটি বিশেষ জেট। ক্যালিফোর্নিয়ার স্থানীয় সময় সকাল ১০টায় ওই জেট থেকে আলাদা হয় স্পেসশিপ টু। এর কয়েক মিনিটের মধ্যেই ত্রুটি দেখা দেয় ওই মহাকাশযানে।

ছয়জন আরোহী বহনের উপযোগী করে ডিজাইন করা স্পেসশিপ টু তৈরিতে প্রায় ৫০ কোটি ডলার খরচ হয়েছিল বলে নিশ্চিত করেছেন ভার্জিন প্রতিষ্ঠাতা স্যার রিচার্ড ব্র্যানসন। মহাকাশ পর্যটন চালুর লক্ষ্যে কাজ করছে ভার্জিন গ্যালাকটিক।

স্পেশশিপ টু’র মাধ্যমে পর্যটকদের ভূ-পৃষ্ঠ থেকে ৬২ মাইল উচ্চতায় নিয়ে যাওয়ার পরিকল্পনা ছিল ভার্জিন গ্যালাকটিকের।

২০১৫ সাল থেকে শুরু হওয়ার কথা ছিল ভার্জিন গ্যালাকটিকের আনুষ্ঠানিক মহাকাশ পর্যটনের। স্পেশ শিপ টু বিস্ফোরণের ঘটনায় এই সময় সীমা আরও পিছিয়ে যেতে পারে বলে জানিয়েছে সিএনএন।

ভার্জিন গ্যালাকটিকে মহাকাশযানগুলোর বাণিজ্যিক মিশন এখনও শুরু না হলেও এখন পর্যন্ত আড়াই লাখ ডলার দামে ৭০০ টিকিট বিক্রি করেছে ভার্জিন গ্যালাকটিক। ক্রেতাদের তালিকায় আছেন জাস্টিন বিবার, অ্যাশটন কুচার, লিওনার্দো ডিক্যাপ্রিওর মতো তারকা।