দীর্ঘমেয়াদী সাজায় পাইরেট বে প্রতিষ্ঠাতা

ফাইল শেয়ারিং সাইট পাইরেট বে’র সহ-প্রতিষ্ঠাতা গোটফ্রিড ওয়ার্গকে সাড়ে তিন বছর এবং এক সহযোগীকে ছয় মাসের কারাদণ্ডাদেশ দিয়েছে ডেনমার্কের এক আদালত। কম্পিউটার হ্যাকিং ও অবৈধ পন্থায় ফাইল ডাউনলোডের কারণেই এই কারাদণ্ডাদেশ। আইনজীবিদের ভাষ্য অনুযায়ী, এটিই এখন পর‌্যন্ত সংঘটিত সর্ববৃহৎ হ্যাকিং মামলা।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2014, 07:46 AM
Updated : 1 Nov 2014, 07:46 AM

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, প্রযুক্তি সেবা প্রতিষ্ঠান সিএসসি মালিকানাধীন কম্পিউটার থেকে পুলিশ ও সামাজিক নিরাপত্তাসংক্রান্ত ফাইল হাতিয়ে নিয়েছিলেন ওয়ার্গ ও তার সহযোগী।

তবে মামলা চলাকালীন ১৭ মাস কারাভোগের ফলে ওয়ার্গের সহযোগীকে রায় পরবর্তী আর কোনো শাস্তি ভোগ করতে হবে না। তাকে রায়ের সঙ্গে সঙ্গেই খালাস ঘোষণা করা হয়। সিএসসি হ্যাকিংয়ের অভিযোগে ওয়ার্গকে ২০১৩’র নভেম্বরের শেষে সুইডেন থেকে ডেনমার্কে নিয়ে আসা হয়।

মামলা চলাকালে ওয়ার্গ পক্ষের আইনজীবিরা দাবি করেন, অজ্ঞাতনামা এক হ্যাকার ওয়ার্গের কম্পিউটারের নিয়ন্ত্রণ নিয়ে ফাইলগুলো হাতিয়ে নিয়েছিল। তবে মামলার যাবতীয় প্রমাণ বিবেচনার পর এ ঘটনার সঙ্গে তৃতীয় ব্যক্তির জড়িত থাকার ‘সম্ভাবনা নেই বললেই চলে’ বলেই জানিয়েছেন বিচারক ও জুরিরা। এছাড়া ওয়ার্গও আদালতে অজ্ঞাতনামা সে হ্যাকারের নাম প্রকাশ করেননি।

অন্যদিকে রায় ঘোষিত হবার পরপরই মামলাটি নিয়ে আপিল করবেন বলে জানিয়েছেন ওয়ার্গ পক্ষের আইনজীবিরা।