আরার প্রথম প্রটোটাইপ দেখাল গুগল

প্রজেক্ট আরা’র প্রথম এবং ভিন্নধর্মী মডিউলার স্মার্টফোনের প্রটোটাইপ তৈরি করেছে ওয়েব জায়ান্ট গুগল। নির্মাতা প্রতিষ্ঠান প্রকাশিত ১৫ সেকেণ্ডের এক ভিডিও ক্লিপে প্রটোটাইপ স্মার্টফোনটিকে সচল হতে ও একটি অ্যাপ লঞ্চ করতে দেখা গেছে।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2014, 07:44 AM
Updated : 1 Nov 2014, 07:44 AM

এক প্রতিবেদনে প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, গুগল নতুন ধারার এই স্মার্টফোন প্রটোটাইপটির নাম দিয়েছে স্পাইরাল ১।

গুগল প্রজেক্ট আরার অধীনে এমন স্মার্টফোন তৈরির প্রচেষ্টা চালাচ্ছে যেটির অভ্যন্তরীন হার্ডওয়্যার অর্থ্যাৎ প্রসেসর, ডিসপ্লে বা ক্যামেরা ইত্যাদি সহজেই আলাদা করা সম্ভব হবে এবং ব্যবহারকারীরা চাইলে এ সুবিধাটি কাজে লাগিয়ে নিজস্ব স্মার্টফোনের হার্ডওয়্যার কনফিগারেশন স্বল্প খরচে নিজেই উন্নত করে নিতে পারবেন।

ম্যাশএবলের তথ্য অনুসারে, ২০১৪ সালের জুন মাসে অনুষ্ঠিত হয়ে যাওয়া গুগল আই/ও’তে প্রদর্শিত প্রজেক্ট আরার প্রটোটাইপ ডিজাইনের সঙ্গে ভিডিওতে দেখানো প্রটোটাইপটির খানিকটা পার্থক্য দেখা গেছে। তবে গুগল জানিয়েছে, তাদের পরবর্তী প্রটোটাইপ স্পাইরাল ২-এ ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা তোশিবা’র আরও উন্নত কাস্টমাইজড চিপ ব্যবহার করা হবে।

২০১৫ সালের জানুয়ারিতে অনুষ্ঠিতব্য ‘প্রজেক্ট আরা ডেভলপার কনফারেন্স’-এ পরবর্তী প্রটোটাইপ স্পাইরাল ২ দেখানো হবে বলেই জানিয়েছে গুগল। এছাড়াও প্রতিষ্ঠানটির পক্ষ থেকে পল এরেমেনকো সামাজিক মাধ্যম গুগল প্লাসে জানিয়েছেন, পরবর্তী প্রজন্মের মডিউল ডেভলপার্স কিট ও আগের ডেভলপারদের নির্মিত কিছু সংখ্যক নির্বাচিত ডিজাইনও প্রকাশ করা হবে।