ফোন হ্যাকে ‘ফাইন্ড মাই মোবাইল’!

স্মার্টফোনের নিরাপত্তার জন্য ফোনের বিল্ট-ইন ট্র্যাকিং সিস্টেমটিই এখন ফোনের তথ্যের নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। স্যামসাং ফোনের ‘ফাইন্ড মাই মোবাইল’ ফিচারটিকে হ্যাকাররা ব্যবহার করতে পারে ফোন হ্যাকিংয়ের মাধ্যম হিসেবে।

ইরা ডি, কস্তাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2014, 01:13 PM
Updated : 29 Oct 2014, 01:13 PM

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবলে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের শাখা ন্যাশনাল সাইবার সিকিউরিটি জানিয়েছে, স্মার্টফোনের বিল্ট-ইন এই ট্র্যাকিং সিস্টেমগুলো ফোন ও এর মধ্যে থাকা বিভিন্ন তথ্যের নিরাপত্তা নিশ্চিত করার জন্যই ব্যবহৃত হয়ে থাকে।

জানা গেছে, ‘ফাইন্ড মাই মোবাইল’ অ্যাপটি চালু করা হলে হ্যাকাররা অন্য কোনো স্থানে বসে অনলাইনের মাধ্যমে ওই ফোনটিকে লক করে দিতে পারবে। এমনি আনলক করার কোড পর্যন্ত বদলে দিতে পারবে।

তবে এ প্রক্রিয়ায় হ্যাকাররা কিভাবে লাভবান হচ্ছে সে সম্পর্কে কিছু জানা যায়নি। প্রোগ্রামার মোহাম্মদ বাসেট এ হ্যাকিংয়ের কারণে ব্যবহাকারীর যে ধরনের ভোগান্তি পোহাতে হয় তার একটি ভিডিও ইউটিউবে পোস্ট করেন।

যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল ভালনেরাবিলিটি ডেটাবেস’-এর মতে, স্যামসাং মোবাইলের ক্ষেত্রে ফোন লক বা অন্য কোনো কমান্ডের ক্ষেত্রে ডিভাইসটি সোর্সের বিষয় নিশ্চিত না করেই কমান্ড কার্যকর করে থাকে। আর এ কারণেই হ্যাকিংয়ের জন্য স্যামসাং ফোন বেছে নিয়ে থাকে হ্যাকাররা।

এ সমস্যার সমাধানের চেষ্টা করা হচ্ছে, এমনটা জানানো হলেও এ সমস্যা নিয়ে বিস্তারিত কোনো তথ্য জানায়নি স্যামসাং।