সিয়েরা লিওনে ইবোলা ট্র্যাকিং সিস্টেম

ইবোলার বিরুদ্ধে লড়তে মার্কিন কম্পিউটার হার্ডওয়্যার পণ্য নির্মাতা প্রতিষ্ঠান আইবিএম সিয়েরা লিওনে চালু করতে যাচ্ছে ইবোলা ট্র্যকিং সিস্টেম। সিস্টেমটির সাহায্যে ইবোলা সংক্রান্ত যে কোনো ইস্যু সরকার ও স্বাস্থ্যবিষয়ক প্রতিষ্ঠানগুলোকে জানাতে পারবেন দেশটির বাসিন্দারা।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2014, 01:04 PM
Updated : 28 Oct 2014, 01:04 PM

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ফোন কল কিংবা এসএমএস এর মাধ্যমে আইবিএমের কাছে তথ্য পাঠাতে পারবেন সিয়েরা লিওনের বাসিন্দারা। আর সেই তথ্য বিশ্লেষণ করবে আইবিএমের সুপার কম্পিউটার।

স্বাস্থ্যবিষয়ক সংস্থাগুলো ইবোলা ভাইরাসের সংক্রমণ সম্পর্কে দ্রুত প্রয়োজনীয় তথ্য পাবে আইবিএমের ট্র্যাকিং সিস্টেম থেকে। এই রোগের প্রতিরোধক ও প্রতিষেধক তৈরিতেও ভূমিকা রাখতে পারে আইবিএমের সুপারকম্পিউটার।

এই ব্যাপারে, আইবিএম রিসার্চ ইন আফ্রিকার প্রধান গবেষক, ইউয়াই স্টুয়ার্ট বলেন, “প্রাণঘাতি এই ভাইরাস ঠেকাতে হলে দ্রুত এর বিরুদ্ধে লড়াই করার উপায় শেখাতে হবে আক্রান্ত অঞ্চলগুলোর মানুষদের”।

মোবাইল প্রযুক্তি ব্যবহার করে আক্রান্তরা সরাসরি সরকার ও স্বাস্থ্যবিষয়ক সংস্থাগুলোর সঙ্গে যোগাযোগ করতে পারবে বলে জানিয়েছেন তিনি।

আইবিএমের ট্র্যাকিং সিস্টেম সম্পর্কে সিয়েরা লিওন বাসিন্দাদের জানানো হচ্ছে রেডিও সম্প্রচারের মাধ্যমে। এছাড়াও এই সংক্রান্ত তথ্য আদান প্রদানের জন্য একটি বিশেষ নম্বরে ফ্রি এসএমএস সেবা চালু করেছে মোবাইল অপারেটর প্রতিষ্ঠান এয়ারটেল।