‘আঁধারে ঢাকা দিন বলে কিছু নেই’

ধন্যবাদটা স্যাট্যায়ার সাইট হাজলার ডটকমের প্রাপ্য। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা প্রশাসক চার্লস বোল্ডেনের বরাত দিয়ে প্রতিবেদন প্রকাশ করেছিল সাইটটি, ডিসেম্বর মাসে নাকি টানা ছয়দিনের জন্য অন্ধকারে ডুবে যাবে পৃথিবী।

শরিফুল হক আনন্দবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2014, 01:02 PM
Updated : 28 Oct 2014, 01:02 PM

বানোয়াট এই খবর সোশাল মিডিয়ায় শেয়ার তো হচ্ছেই, স্যাটায়ার সাইটের প্রতিবেদনের সত্যতা যাচাই না করেই চোখ বুজে বিশ্বাস করে নিচ্ছেন ব্যবহারকারীদের অনেকেই।

জিএমএ নিউজ অনলাইন এক প্রতিবেদনে জানিয়েছে, হাজলার ডটকমের প্রতিবেদনের স্বপক্ষে প্রমাণ হিসেবে অনেকেই শেয়ার করছেন বোল্ডেনের একটি ইউটিউব ভিডিও। কিন্তু ওই ভিডিওতে এই ধরনের কিছু বলেননি বোল্ডেন।

প্রাকৃতিক দুর্যাগ মোকাবেলায় মানবসভ্যতার প্রস্তুতি নিয়েই আলোচনা করলেও, পৃথিবী অন্ধকারে ঢেকে যাবে বা এ ধরনের কোনো কিছুই বলেননি বোল্ডেন।।

এমন কিছু হওয়ার আশঙ্কার কথা কোনো বিবৃতিতেও বলেনি নাসা। তবে প্রতিবেদনের সত্যতা যাচাই না করে হাজলার ডটকমের ভুয়া খবরই বিশ্বাস করছেন অনেকে।

নাসার বরাত দিয়ে বিভ্রান্তিমূলক খবর ছড়িয়ে পড়ার ঘটনা এটাই প্রথম নয়। ২০১১ সালে ‘এফএকিউ ডিবাংকিং’ এ ‘আঁধারে ঢাকা দিন’ নামের একটি আর্টিকেল নিয়েও গুঞ্জন এবং মাতামাতি হয়েছিল। ২০১২ সালের ডিসেম্বর ২১ তারিখে পৃথিবী ধ্বংস হয়ে যাওয়ার একটি গুজব সেসময় বেশ জনপ্রিয় হয়।