‘নোকিয়া’ বাদ দিচ্ছে মাইক্রোসফট

ফিনিশ যোগাযোগ এবং তথ্য-প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান নোকিয়ার মোবাইল ফোন বিভাগ কিনে নেওয়ার এক বছরও হয়নি, এর মধ্যেই ‘নোকিয়া’ ব্র্যান্ডের নাম ব্যবহার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2014, 12:07 PM
Updated : 23 Oct 2014, 12:07 PM

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ‘নোকিয়া লুমিয়া’-র বদলে লুমিয়া সিরিজের নতুন স্মার্টফোনগুলো এখন থেকে ‘মাইক্রোসফট লুমিয়া’ নামে বাজারজাত করা হবে বলে নিশ্চিত করেছে মাইক্রোসফট।

তার মানে এই নয় যে প্রযুক্তিপণ্যের বাজার থেকে হারিয়ে যাচ্ছে ‘নোকিয়া’। মাইক্রোসফট কেবল নোকিয়ার মোবাইল ফোন নির্মাতা অংশটাই কিনেছে, এখনও স্বাধীনভাবে কাজ করছে নোকিয়ার টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক পণ্য নির্মাতা বিভাগ। ব্র্যান্ড নেইম হিসেবে ‘নোকিয়া’র ব্যবহার চালিয়ে যাবে ওই বিভাগ।

মাইক্রোসফট নোকিয়ার মোবাইল ফোন নির্মাতা অংশটি চলতি বছরের এপ্রিল মাসে কিনে নিয়েছে ৭২০ কোটি ডলারের বিনিময়ে। মালিকানা হাতবদলের চুক্তি অনুযায়ী, ব্র্যান্ড নেইম হিসেবে ‘নোকিয়া’ শব্দটি ব্যবহারের অনুমতি থাকলেও, ক্রমশ নোকিয়ার সঙ্গে দূরত্ব বাড়িয়েছে মাইক্রোসফট কর্তৃপক্ষ।

ব্র্যান্ড নেইম হিসেবে মাইক্রোসফট ‘নোকিয়া’-র ব্যবহার বাদ দেবে এমন গুঞ্জন শোনা যাচ্ছিল বেশ কিছুদিন ধরেই। অবেশেষে আনুষ্ঠানিক ঘোষণার মাধ্যমে সেই খবরের সত্যতা নিশ্চিত করল এই শীর্ষ সফটওয়্যার নির্মাতা। ক্রমান্বয়ে বিশ্বের সবখানেই ‘ব্র্যান্ড রিনেইমিং’ কার্যকর হবে বলে নিশ্চিত করেছে মাইক্রোসফট।