চালকবিহীন গাড়ির রেকর্ড 

‘সেলফ-ড্রাইভিং’ গাড়ির শ্রেণিতে সর্বোচ্চ গতির জার্মান অটোমোবাইল নির্মাতা অডির নতুন চালকবিহীন গাড়ি আরএস সেভেন। ঘন্টায় ২৪০ কিলোমিটার গতিতে গ্র্যান্ড প্রি ট্র্যাকে একটি ল্যাপ সম্পূর্ণ করতে এই গাড়ির সময় লেগেছে মাত্র দুই মিনিট।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2014, 01:06 PM
Updated : 22 Oct 2014, 01:06 PM

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, দক্ষিণ ফ্র্যাঙ্কফুর্টের এক রেসিং ট্র্যাকে ‘সেলফ-ড্রাইভিং’ গাড়ি হিসেবে সর্বোচ্চ গতির রেকর্ড গড়েছে আরএস সেভেন। একই গাড়িতে এক ল্যাপে সম্পূর্ণ করতে একজন চালকের সময় লাগে পাঁচ সেকেন্ড বেশি। সয়ংক্রিয় চালনার জন্য গাড়িতে ব্যবহার করা হয়েছে ক্যামেরা, লেজার স্ক্যানার, জিপিএস, রেডিও ট্র্যান্সমিশন ও রাডার সেন্সর।

প্রচলিত গাড়িতে ‘পাইলটেড ড্রাইভিং’ বা চালকবিহীন ড্রাইভিং ফিচারের উপযোগিতা ব্যবহারকারীদের সামনে তুলে ধরতেই সানডে’স স্টান্ট নামক এই পরীক্ষামূলক চালনার আয়োজন করে অডি। তবে খালি রেস ট্র্যাকের সঙ্গে ব্যস্ত রাস্তার পার্থক্যের বিষয়টি এড়িয়ে গেলে চলবে না। অডির এই ‘অটোপাইলট’ সফটওয়্যা যানবাহনবহুল রাস্তায় কতটা কাজ করবে সেটাই দেখার বিষয়, এমনটাই মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।

অ্যাসটন বিজনেস স্কুলের অধ্যাপক ডেভিড বেইলি বলেন, “আগামী এক দশকের মধ্যেই রাস্তায় চালকবিহীন গাড়ি চলতে দেখা যাবে। তবে তার আগে অনেক কাজ বাকি আছে। এছাড়া যানবাহনের ইন্সুরেন্স প্রতিষ্ঠানগুলোকেও এই নতুন ফিচারের সঙ্গে পরিচিত করতে হবে। বিশেষ করে যদি কোনও দুর্ঘটনা ঘটে তবে এর দায়ভার কে নেবে? সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান নাকি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান? নাকি চালক, যিনি গাড়ি চালাচ্ছিলেন না?”