নিরাপত্তা বাড়াতে ‘টিনফয়েল ফর ফেইসবুক’

অ্যান্ড্রয়েড প্লাটফর্মের জন্য তৈরি ফেইসবুক অ্যাপ আর মেসেজিং অ্যাপ নিয়ে অনেক ব্যবহারকারীর অভিযোগ আছে। অ্যাপগুলোর ‘পারমিশন সেটিং’ আর প্রয়োজনীয় ফিচারের অনুপস্থিতি নিয়ে ক্ষেপে আছেন অনেকেই। এই দুই অ্যাপের বিকল্প হতে পারে ‘টিনফয়েল ফর ফেইসবুক’।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2014, 01:02 PM
Updated : 21 Oct 2014, 01:02 PM

বিকল্প হিসেবে ‘টিনফয়েল ফর ফেইসবুক’ অ্যাপের কথা জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল ডটকম। ফেইসবুক কুকিসের জন্য আলাদা ‘স্যান্ডবক্স’ তৈরি করে এই অ্যাপ, ব্রাউজারের অন্যান্য কুকিসের থেকে আলাদাভাবে জমা করে ফেইসবুক কুকিস। এতে ব্যবহারকারীর ফেইসবুক অ্যাকাউন্টের তথ্য ফাঁস হওয়ার এবং অন্যান্য ওয়েবসাইটের নজরদারির মধ্যে পড়ার আশঙ্কা কমে আসে বলে জানিয়েছে ম্যাশএবল।

গুগল প্লে স্টোর বিনামূল্যে ডাউনলোড করা যাবে ‘টিনফয়েল ফর ফেইসবুক’। ব্যবহার শুরু করার আগে অ্যাপটির সেটিংসে কিছু পরিবর্তন আনতে হবে। মেনু থেকে প্রেফারেন্স অপশনে ট্যাপ করতে হবে। কুকিসের জন্য আলাদা ‘স্যান্ডবক্সিং’ ব্যবস্থা চালু করতে ওপেন লিংক অপশনের পাশের বক্সটিতে টিক দিতে হবে। এরপর চেক-ইন, ব্লকিং ইমেজ, প্রক্সি ইত্যাদি সেটিং ব্যবহারকারী নিজের পছন্দমতো পরিবর্তন করে নিলেই হবে।

তবে টিনফয়েল স্যান্ডবক্সের কাজ অনেকটাই একমুখী। ব্যবহারকারী যদি ফেইসবুক ছাড়া অন্য কোনও অ্যাকাউন্টে লগ ইন করেন, তবে ফেইসবুক আপনার ঐ অ্যাকাউন্টের কুকিস ট্র্যাক করতে পারবে। ফলে ব্যবহারকারীকে টিনফয়েল ওপেন করার আগে অবশ্যই অন্যান্য অ্যাকাউন্ট থেকে লগ আউট করতে হবে।