মাইক্রোসফটের র্স্মাটওয়াচ!

এবার নাকি স্মার্টওয়াচের উঠতি বাজারে নামতে তৈরি হচ্ছে মাইক্রোসফট। প্রযুক্তিপণ্যের বাজারে জোর গুঞ্জন, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই নিজেদের প্রথম স্মার্টওয়াচ উন্মোচন করবে এই মার্কিন সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠান।

মৌসুম রায়বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2014, 01:05 PM
Updated : 20 Oct 2014, 01:05 PM

মাইক্রোসফট স্মার্টওয়াচ উন্মোচনের প্রস্তুত নিচ্ছে বলে সর্বশেষ খবরটি জানিয়েছে প্রভাবশালী মার্কিন ম্যাগাজিন ফোর্বস। রোববার প্রকাশিত ওই প্রতিবেদন অনুযায়ী, ব্যবহারকারীর হৃদস্পন্দনের উপর নজর রাখবে মাইক্রোসফটের স্মার্টওয়াচ, কাজ করবে একাধিক মোবাইল প্লাটফর্মে।

ফোর্বস জানিয়েছে, একটানা ব্যবহার করলেও পুরো দু’দিন চার্জ থাকবে মাইক্রোসফটের স্মার্টওয়াচে। আনুষ্ঠানিক ঘোষণা আসার আগেই মাইক্রোসফটের স্মার্টওয়াচ সম্পর্কে এই তথ্যগুলো প্রতিষ্ঠানটির সঙ্গে সংশ্লিষ্ট এক গোপন সূত্রের কাছ থেকে সংগ্রহ করা হয়েছে বলে জানিয়েছে ফোর্বস। 

ওই প্রতিবেদন অনুযায়ী, ডিভাইসটির উন্মোচনী অনুষ্ঠান হবে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই, আর তার পরপরই বাজারে বিক্রি শুরু হবে ডিভাইসটি। সামনের ‘হলিডে সিজন’ ধরাই নাকি মাইক্রোসফটের লক্ষ।

অবশ্য বরাবরের মতোই মুখে কুলুপ এঁটে আছে মাইক্রোসফট। নতুন স্মার্টওয়াচের গুজব নিয়ে কোনও প্রতিক্রিয়া জানাতে রাজি হয়নি মার্কিন প্রতিষ্ঠানটি।

প্রযুক্তিপণ্যের বাজারে অ্যাপলকে মাইক্রোসফটের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর একটি বললে ভুল হবে না। অ্যাপল তাদের বহুল প্রতিক্ষিত অ্যাপল ওয়াচ উন্মোচন করেছে ৯ সেপ্টেম্বর।

হেলথ আর ফিটনেস ট্র্যাকিং প্রযুক্তিসহ যোগাযোগের অভিনব পন্থার অভাব নেই ডিভাইসটিতে। বাজারে বিক্রি শুরু হবে ২০১৫ সাল নাগাদ। অন্যদিকে আরেক ইলেকট্রনিক্স জায়ান্ট স্যামসাং তাদের স্মার্টওয়াচ উন্মোচন করেছে ২০১৩ সালেই।

সব মিলিয়ে স্মার্টফোন আর ট্যাবলেট কম্পিউটারের মতো ‘স্মার্টওয়াচের বাজারেও কী মাইক্রোসফটের অভিষেক একটু বেশিই দেরি হয়ে গেল?’— প্রশ্ন এখন সেটাই।