গুলের নতুন নেক্সাস ডিভাইস

একসঙ্গে নতুন তিনটি নেক্সাস ডিভাইস উন্মোচন করেছে টেক জায়ান্ট গুগল। এর মধ্যে আছে টিভি সেট-টপ বক্সও। নেক্সাস ৬ স্মার্টফোন, নেক্সাস ৯ ট্যাবলেট আর নেক্সাস প্লেয়ার; তিনটি ডিভাইসই চলবে নতুন অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ অপারেটিং সিস্টেমে।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2014, 01:17 PM
Updated : 16 Oct 2014, 01:17 PM

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, নেক্সাস সেট-টপ বক্সটি আসুসের তৈরি, এতে ইনটেল চিপ ব্যবহার করা হয়েছে। রিমোট কন্ট্রোল আর বিল্ট-ইন মাইক্রোফোন আছে এতে। নভেম্বরে যুক্তরাষ্ট্র ও কানাডার বাজারে বিক্রি শুরু হবে ডিভাইসটির। প্রাথমিকভাবে এর বাজারমূল্য নির্ধারণ করা হয়েছে ৯৯ মার্কিন ডলার।

নেক্সাস ৯ নামের নতুন ট্যাবলেটটি এইচটিসি’র তৈরি। ৮.৯ ইঞ্চি স্ক্রিনের ট্যাবলেটে ৮ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা এবং ১.৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। এতে ব্যবহার করা হয়েছে এনভিডিয়ার নতুন ৬৪ বিট কে১ প্রসেসর। ট্যাবলেটগুলোর সঙ্গে বিক্রি হবে বিশেষ কাভার যাতে থাকবে বিল্টেইন কি-বোর্ড।

বিজনেস ইনসাইডার এক প্রতিবেদনে জানিয়েছে, অক্টোবরের ১৭ তারিখ থেকে এই ট্যাবলেটের জন্য প্রি-অর্ডার নেয়া শুরু হবে এবং নভেম্বর ৩ তারিখ থেকে এটি বাজারে বিক্রি শুরু হবে। ৩০টি দেশে বিক্রি হবে নেক্সাস ৯। এর ১৬ জিবি ভার্সনের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৯৯ মার্কিন ডলার।

মটোরোলার তৈরি নেক্সাস ৬ স্মার্টফোনতে থাকছে দুটি ফ্রন্ট স্পিকার, ১৩ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা এবং ২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। এর ডিসপ্লের রেজুলিউশন হবে ১৪৪০ বাই ২৫৬০ পিক্সেল। এতে থাকবে ৩২২০ মিলিঅ্যাম্পের ব্যাটারি। অক্টোবরের শেষের দিকে এই স্মার্টফোনটইর প্রি-অর্ডার নেয়া শুরু হবে এবং নভেম্বরে এটি বাজারজাত করা হবে বলে জানিয়েছে বিজনেস ইনসাইডার।