স্যামসাংয়ের পাঁচ গুণ গতির ওয়াই-ফাই!

৬০ গিগাহার্টজের ওয়াই-ফাই প্রযুক্তি নিয়ে গবেষণা করছে স্যামসাং। দক্ষিণ কোরিয়ান ইলেকট্রনিক্স জায়ান্টের দাবি সত্যি হলে প্রচলিত ওয়াই-ফাই সংযোগের থেকে পাঁচ গুণ দ্রুত গতির ওয়াই-ফাই সংযোগ মিলবে এতে।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2014, 12:42 PM
Updated : 14 Oct 2014, 12:42 PM

প্রযুক্তি বিষয়ক সাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ৬০ গিগাহার্টজের ওয়াই-ফাই প্রযুক্তি নিয়ে গবেষণার বিষয়টি জানায় স্যামসাং।

প্রচলিত ওয়াই-ফাই সংযোগে এক সেকেন্ডে সর্বোচ্চ ৮৬৬ মেগাবিট বা ১০৮ মেগাবাইট ডেটা আদান প্রদান করা যায়। কিন্তু স্যামসাংয়ের নতুন ওয়াই-ফাই প্রযুক্তিতে এক সেকেন্ডে সর্বোচ্চ ৪.৬ গিগাবিট বা ৫৭৫ মেগাবাইট পর্যন্ত ডেটা আদান-প্রদান করা যাবে দাবি করেছে প্রতিষ্ঠানটি।

স্যামসাংয়ের দাবি সত্যি হলে এই নতুন ওয়াই-ফাই প্রযুক্তিতে ১ জিবির ডেটা আদান-প্রদান করা যাবে ৩ সেকেন্ডের কম সময়ে। ২০১৫ সালের প্রথম দিকেই এই প্রযুক্তি বাজারজাত করার পরিকল্পনা করছে স্যামসাং।

‘স্মার্ট হোম’ এবং ‘ইন্টারনেট অফ থিংস’ হিসেবে অভিহিত ইন্টারেনেট সংযোগ নির্ভর প্রযুক্তিপণ্যের ক্ষেত্রে এই প্রযুক্তি কার্যকর প্রভাব ফেলবে, এমনটাই আশা করছে স্যামসাং।

দীর্ঘদিন ধরে ৬০ গিগাহার্টজের ওয়াই-ফাই প্রযুক্তি তাত্ত্বিক পর্যায়েই আটকে ছিল। কিন্তু নতুন ধরনের অ্যান্টেনা আর একাধিক ডিভাইসের মধ্যে সংযোগ স্থাপনের একাধিক নতুন উপায় খুঁজে বের করে গবেষকরা ওই প্রতিবন্ধকতা অতিক্রম করেছেন বলে জানিয়েছে স্যামসাং।