আইফোন ৬ মালিকরা ধনী শেতাঙ্গ পুরুষ

টেক জায়ান্ট অ্যাপলের তৈরি নতুন আইফোন ৬ এবং আইফোন ৬ প্লাসের মার্কিন ক্রেতাদের মধ্যে প্রায় ৮০ শতাংশই ধনী শেতাঙ্গ পুরুষ। নতুন আইফোন নিয়ে এই চমকপ্রদ তথ্য জানিয়েছে মার্কিন প্রতিষ্ঠান স্লাইস, বিভিন্ন ধরনের পণ্যের ভোক্তা সম্পর্কে বাজার গবেষাণা করে প্রতিষ্ঠানটি।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2014, 10:54 AM
Updated : 2 Oct 2014, 10:54 AM

স্লাইসের দেওয়া তথ্যের ভিত্তিতে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নতুন আইফোইনের পুরুষ ক্রেতাদের মধ্যে দুই-তৃতীয়াংশই শেতাঙ্গ, এদের অর্ধেকেরও বেশি উচ্চ-শিক্ষায় শিক্ষিত। এদের মধ্যে ৬০ শতাংশেরও বেশি ক্রেতার বার্ষিক আয় ৭৫ হাজার ডলারের বেশি।

নতুন আইফোন অভিষেকের দিনটি সাধারণত উত্তেজনাপূর্ণ হয় মার্কিন যুক্তরাষ্ট্রে। কেউ ভোর তিনটায় ঘুম থেকে উঠে কম্পিউটারের সামনে বসে যান নতুন আইফোন প্রি-অর্ডার করতে। কেউবা আগের রাত থেকে ক্যাম্প করে থাকেন অ্যাপল স্টোরের সামনে।

এই আইফোন ক্রেতাদের পকেটে সাধারণত বাড়তি ৬৫০ ডলার থাকে যা হুটহাট খরচ করলেও খুব বেশি আসবে যাবে না। আর এই ক্রেতাদের সিংহভাগই শ্বেতাঙ্গ, ধনী, উচ্চ-শিক্ষিত এবং পুরুষ।

২০১৩ সালে আইফোন ৫সি এবং ৫এস বাজারে আসার পর একই রকমের তথ্য দিয়েছিল স্লাইস। সেবারও প্রথম সপ্তাহে বিক্রি হওয়া আইফোন ক্রেতাদের মধ্যে তিন-চতুর্থাংশই ছিল শেতাঙ্গ পুরুষ, ৫৯ শতাংশ ক্রেতার বার্ষিক আয় ছিল ৭৫ হাজার ডলারের উপরে।