মাইক্রোসফটের নতুন অফিস অ্যাপ

এক দশকের মধ্যে প্রথমবারের মতো নতুন অফিস অ্যাপ আনছে মাইক্রোসফট। বুধবার নতুন ‘সোয়েই’ (Sway) অ্যাপ উন্মোচন করেছে এই মার্কিন সফটওয়্যার জায়ান্ট।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2014, 10:41 AM
Updated : 2 Oct 2014, 10:41 AM

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, ‘সোয়েই’ ব্যবহার করে দ্রুতগতিতে প্রেজেন্টেশন বানাতে পারবেন ব্যবহারকারী এবং যে কোনো ব্রাউজার এবং ডিভাইসে দেখা যাবে ওই প্রেজেন্টেশন।

অ্যাপটি উন্মোচনের সময় মাইক্রোসফট এই অ্যাপটির ব্যবহার নিয়ে যে ‘ডেমনস্ট্রেশন’ দিয়েছে তা ‘বিস্ময়কর’ ছিল বলে জানিয়েছে সিএনএন। স্বয়ংক্রিয় ভাবেই বিভিন্ন ডকুমেন্ট, ছবি এবং বক্স সাজিয়ে নেয় সোয়েই।    

কোন ডিভাইস থেকে প্রেজেন্টেশন দেখা হচ্ছে সেটার উপরভিত্তি করেও সোয়েই ডিজাইন বদলে দেয়, আর সবসময়ই প্রেজেন্টেশনে পেশাদারিত্বের ছোঁয়া থাকে বলে জানিয়েছে সিএনএন। এছাড়াও প্রয়োজন মত লেআউটেও পরিবর্তন আনতে পারবেন ব্যবহারকারী।

সোয়েই-তে মিডিয়া যোগ করাও একেবারেই সহজ। ফেইসবুক, ইউটিউব বা ব্যক্তিগত ডিভাইস থেকে ‘ড্র্যাগ অ্যান্ড ড্রপ’-এর মাধ্যমে প্রেজেন্টেশনে যোগ করা যাবে মিডিয়া ফাইল।

এছাড়াও ডকুমেন্টের ইউআরএল তৈরি করে দেবে অ্যাপটি, ফলে যে কোনো ওয়েব ব্রাউজার থেকে দেখা যাবে প্রেজেন্টেশন। নিয়মিত প্রেজেন্টেশন তৈরি করতে হয়, সোয়েই এমন ব্যক্তিদের কাজে আসবে বলে মন্তব্য করেছে সিএনএন।

বুধবার উন্মোচিত সোয়েই-এর ভার্সনটিতে ‘প্রিভিউ’ মোড বলা হচ্ছে। এটি ব্যবহারের সুযোগ পাবেন মাইক্রোসফটের কাছ থেকে ‘ইনভিটেশন’ পাওয়া ব্যবহারকারীরা।

সোয়েই-এর পাবলিক ভার্সন কবে নাগাদ বাজারে আসবে তা নির্ভর করছে ওই নির্বাচিত ব্যবহারকারীদের ‘ফিডব্যাক’-এর উপর। ফিডব্যাকের ভিত্তিতে পরিবর্তন আসতে পারে অ্যাপটিতে, যোগ হতে পারে নতুন ফিচার।