নভেম্বরে ‘জাতীয় মোবাইল হ্যাকাথন’

নভেম্বর মাসের শেষ সপ্তাহে দেশের প্রোগ্রামার ও অ্যাপ নির্মাতাদের নিয়ে ঢাকায় অনুষ্ঠিত হবে ‘জাতীয় মোবাইল হ্যাকাথন’। অনুমান করা হচ্ছে, হ্যাকাথনে অংশ নেবেন এক হাজারের বেশি প্রোগ্রামার, ফ্রিল্যান্সার, শিক্ষার্থী, এবং অ্যাপ নির্মাতা ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2014, 12:19 PM
Updated : 30 Sept 2014, 12:19 PM

হ্যাকাথনের অন্যতম আয়োজক এমসিসি লি. এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বেসিস, গুগল ডেভেলপার গ্রুপ, গ্রামীণফোন, রবি, টেলিটক, সোলকোয়েস্ট, সিম্ফোনি, এমসিসি লিটিমেড ও ইএটিএলের সহযোগিতায় হ্যাকাথনের আয়োজন করেছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

হ্যাকাথনে অংশগ্রহনের জন্য নিবন্ধন শুরু হয়েছে। নিবন্ধনের শেষ সময় ১৫ অক্টোবর। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী, পেশাদার সফটওয়ার ডেভেলপার, প্রোগ্রামার দলগত বা ব্যক্তিগতভাবে এই প্রতিযেগিতায় অংশ নিতে পারবেন।

হ্যাকাথনে অংশগ্রহনকারীরা টানা ৩৬ ঘন্টা প্রোগ্রামিংয়ের মাধ্যমে বিভিন্ন সলিউশনের প্রোটোটাইপ তৈরি করবেন বলে জানানো হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে। অংশগ্রহনকারীদের সেন্টার মনিটরিং এবং তাৎক্ষণিক সহযোগিতার জন্য বিশেষজ্ঞ দলও হাজির থাকবে।

সম্মেলনে ৩০ জন প্রযুক্তি বিশেষজ্ঞ প্রতিযোগিতার মূল্যায়নের দায়িত্বে থাকবেন। বিজয়ী ১০ জন পাবেন বিভিন্ন পুরষ্কার। এছাড়া তাদের প্রকল্পগুলো পূর্ণাঙ্গ রূপ দেওয়ার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সহযোগিতা করবে বলে উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।