এলো: ঘন্টায় ৩১ হাজার রিকোয়েস্ট!

শীর্ষ সোশাল মিডিয়া ফেইসবুকের বিকল্প হিসেবে আলোচনায় এখন একটাই নাম ‘এলো’ (Ello)।

আব্দুল্লাহ জায়েদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2014, 11:54 AM
Updated : 30 Sept 2014, 11:57 AM
নতুন এই সোশাল মিডিয়া নিয়ে প্রযুক্তিভক্তদের আগ্রহ এখন এতোটাই বেশি যে প্রতি ঘন্টায় ৩১ হাজার রিকোয়েস্ট পাচ্ছে ‘ইনভাইট-অনলি’ সাইটটি।

২০১৪ সালের মার্চ মাসে যাত্রা শুরু এলোর। কেবল কাছের বন্ধুদের ব্যবহারের জন্যেই এলো তৈরি করেছিলেন প্রতিষ্ঠাতা পল বাডনিটজ। পরে চালু হয় এলোর পাবলিক সাইট।

শুরু থেকেই বাডনিটজের দাবি, সবসময়ই ‘অ্যাড-ফ্রি’ থাকবে এলোর পাবলিট সাইট। বিক্রি করা হবে না ব্যবহারকারীদের ডেটা। ফলে ‘এলো’ এখন ‘অ্যান্টি ফেইসবুক’ নেটওয়ার্ক হিসেবে বহুল পরিচিত পাচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

ব্রিটিশ সংবাদমাধ্যমটির প্রতিবেদন অনুযায়ী, বাজারে শক্ত অবস্থানে থাকা সোশাল মিডিয়া নেটওয়ার্কগুলোর সঙ্গে তুলনা করলে এলোর ডিজাইন নেহাতই সাদামাটা। প্রথম দেখায় ‘ইউজার ফ্রেন্ডলি’ মনে নাও হতে পারে এলো। আর এর মধ্যেই একবার ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অফ সার্ভিস (ডিডিওএস) আক্রমণের শিকারও হয়েছে সাইটটি।

“আমরা যতই এগোচ্ছি, ততই শিখছি। তবে আমাদের শক্তিশালী একদল কর্মীও আছে। এখনও প্রাথমিক অবস্থায় আছে এটা। অনেক বাগ যেমন আছে, তেমন উদ্ভট কাজও করে বসে সাইটটি। এই সমস্যাগুলো যত দ্রুত সম্ভব সমাধান করছি আমরা।”-- সাম্প্রতিক সাইবার আক্রমণ এবং এর বিভিন্ন দুর্বলতা নিয়ে এভাবেই নিজের প্রতিক্রিয়া জানান বাডনিটজ।