আইওএস ৮, ১৫টি বিশেষ ফিচার

টেক জায়ান্ট অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেম আইওএস ৮-কে প্রথম দেখায় মনে হতে পারে আইওএস ৭ এর মতই। তবে একটু ঘেঁটে দেখলেই চোখে পড়বে ওএস-টির নতুন ফিচারগুলো।

মামুনুর রশীদ শিশির বিডিনিউজটোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2014, 03:16 PM
Updated : 28 Sept 2014, 03:16 PM

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবলের মতে, মোটেই নিঁখুত নয় আইওএস ৮, তবে আছে চমকে দেয়ার মত কিছু ফিচার। এমনই ১৫টি ফিচারের কথা জানিয়েছে সাইটটি।

১. ইন্টারঅ্যাকটিভ নোটিফিকেশন: সম্ভবত আইওএস ৮ এর সবচেয়ে উপকারী ফিচার এটি। ফিচারটি যেকোনো অ্যাপ ব্যবহার করা অবস্থাতেই টেক্সট মেসেজ, চ্যাট, ইমেইল ইত্যাদির জবাব দেয়ার সুবিধা দেয় ব্যবহারকারীকে। অ্যাপ চালু রেখে শুধু নোটিফিকেশন বার থেকেই সেরে ফেলা যাবে কাজগুলো।

২. ব্যাটারি মনিটরিং: কোন অ্যাপ কতটুকু চার্জ ব্যবহার করছে তা জানাবে ব্যাটারি ইউসেজ টুলটি। ব্যাটারি লাইফ বাড়ানোর জন্য অপ্রয়োজনীয় অ্যাপগুলো বন্ধও করা যাবে এর সাহায্যে।

৩. কি-বোর্ড: আইওএস ৮ এর কি-বোর্ডে যোগ হয়েছে ‘প্রেডিক্টিভ টেক্সট’, যা বাক্যের ধরণ অনুযায়ি পরবর্তী শব্দের পরামর্শ দেবে ব্যবহারকারীকে। এছাড়াও শুধু অ্যাপলের কি-বোর্ডেই সীমাবদ্ধ থাকছেন না আইওএস ৮ ব্যবহারকারীরা। প্রথমবারের মত অ্যাপস্টোর থেকে বিভিন্ন কিবোর্ড অ্যাপ ডাউনলোড ও ব্যবহারের সুযোগ দিয়েছে অ্যাপল।

৪. ক্যামেরা টাইমার: আইওএস ৮ এর ক্যামেরা অ্যাপটিতে যুক্ত হয়েছে  টাইমার অপশন। ৩ সেকেন্ড কিংবা ১০ সেকেন্ডের এই টাইমার ফিচারটি পছন্দসই সেলফি তোলাকে করবে আরও সহজ।

৫. ল্যান্ডস্কেপড হোমস্ক্রিন: আইওএস ৭-এ কেবল ডকুমেন্ট পড়া কিংবা অ্যাপ চালানোর ক্ষেত্রে ল্যান্ডস্কেপড স্ক্রিন ব্যবহার করা যেত। তবে আইওএস ৮ এর সাহায্যে আইফোন ৬ প্লাস ব্যবহারকারীরা পাবেন ল্যান্ডস্কেপড হোমস্ক্রিন, আড়াআড়ি ও লম্বালম্বি দুই মোডেই দেখতে পারবেন হোমস্ক্রিনের অ্যাপগুলো।

৬. কনটাক্ট শর্টকাট: হোম বাটনটি দুইবার চাপলে চালু থাকা অ্যাপগুলোর পাশাপাশি দেখতে পারবেন ডায়াল লিস্ট। এমনকি মূল ডায়াল লিস্ট থেকে মুছে ফেললেও এই স্ক্রিনে থেকে যাবে ওই কনটাক্টটি। তবে অপশনটি ব্যবহার করতে না চাইলে বন্ধ করে নেয়া যাবে সেটিং মেনু থেকে।

৭. উন্নত ছবি বা ভিডিও শেয়ারিং: আইওএস ৮ এর মেসেজিং অ্যাপটি মাধ্যমে একসাথে একাধিক ছবি পাঠাতে পারবেন ব্যবহারকারী, দ্রূততর হয়েছে ভিডিও পাঠানোও। এছাড়া মেসেজিং অ্যাপটি থেকেও সরাসরি ভিডিও রেকর্ড করা যাবে।

৮. সোয়াইপ: ইমেইল মুছতে বার বার ট্রাশ আইকনে টাচ করা থেকে মুক্তি পাবেন আইওএস ৮ ব্যবহারকারীরা, শুধু বাম দিকে সোয়াইপ করতে হবে। আর ডানদিকে সোয়াইপ করলে মার্ক করবে আনরিড মেইল হিসেবে। এছাড়া ইমেইলটি ফ্ল্যাগ বা আর্কাইভ করা যাবে হালকা ড্র্যাগ করে।

৯. কনটাক্ট ইনফরমেশন: একটি কনটাক্টের সকল তথ্য পাওয়া যাবে ওই কনটাক্ট থেকে আসা ইমেইল কিংবা মেসেজের উপরে। এতে ওই কনটাক্টে কল কিংবা মেসেজ পাঠাতে সুবিধা হবে ব্যবহারকারীদের।

১০. মাল্টিটাস্কিং ইমেইল: নতুন ওএসটিতে একসঙ্গে একাধিক ইমেইল খুলতে পারবেন ব্যবহারকারীরা, দেখতে পারবেন উইন্ডো আকারে। এছাড়া নিচের দিকে সোয়াইপ করে মিনিমাইজও করা যাবে।

১১. স্মার্ট স্পটলাইট: স্পটলাইট সার্চ টুলটির সাহায্যে এখন উইকিপিডিয়াতেও সার্চ করা যাবে। এছাড়াও জানাবে আশপাশের রেস্তোরাগুলো তালিকা ও মুভি শো-র সময়।

১২. লোকেশন শেয়ার: আইওএস ৮ এর মাধ্যমে ম্যাপে নিজের অবস্থান জানাতে পারবেন বন্ধুদের। অবস্থান শেয়ার করার সময়ও নির্ধারণ করে দেয়া যাবে আগে থেকেই।

১৩. ভয়েস মেসেজ: টেক্সট মেসেজ ছাড়াও আইওএস ৮ এর মেসেজিং অ্যাপটির মাধ্যমে পাঠানো যাবে ভয়েস মেসেজও।

১৪. ফটো অ্যাডজাস্টমেন্টস: এলোমেলোভাবে তোলা ছবিগুলোকেও ঠিকঠাক করতে পারবেন আইওএস ৮ এর ক্যামেরা অ্যাপ থেকে। ফটো অ্যাডজাস্টমেন্টের মাধ্যমে পরিবর্তন করা যাবে ছবির অ্যাঙ্গেল।

১৫. স্লো-মোশন ভিডিও: আইওএস ৮ এর ক্যামেরা অ্যাপটির সাহায্যে নিয়ন্ত্রণ করা যাবে ভিডিওচিত্রের গতি।