মহাকাশে জৈব অণু

পৃথিবী থেকে প্রায় ২৭ হাজার আলোকবর্ষ দূরে নক্ষত্র সৃষ্টিকারী গ্যাসের মধ্যে জটিল জৈবিক অণু ‘আইসো-প্রোপাইল সায়নাইড’-এর উপস্থিতি শনাক্ত করেছেন মহাকাশ বিজ্ঞানীরা। পৃথিবীতে বিদ্যমান প্রাণের জটিল জৈবিক অণুর সঙ্গে ওই ‘আইসো-প্রোপাইল সায়নাইড’-এর কার্বন গঠনের মিল রয়েছে।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2014, 02:59 PM
Updated : 28 Sept 2014, 02:59 PM

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, মহাকাশে জৈব অণুর সন্ধান পাওয়ার ঘটনা এটাই প্রথম নয়। কিন্তু এবারের আবিষ্কারটির আলাদা গুরুত্ব রয়েছে। মহাকাশে আবিষ্কৃত জৈব অণুর মধ্যে ‘আইসো-প্রোপাইল সায়নাইড’-এর গঠনের মূলে আছে কার্বন। মহাকাশেই অ্যামিনো অ্যাসিডের মতো আরও জটিল জৈব অণুর উপস্থিতি ইঙ্গিত করে এটি।

“প্রোটিনের মূল উপাদানগুলোর একটি অ্যামিনো এসিড। আর পৃথিবীতে জীবন ধারণের জন্য প্রোটিনের গুরুত্ব আমরা জানি। এখন প্রশ্নটা হচ্ছে ছায়াপথের অন্য কোথাও প্রাণের অস্তিত্ব আছে কি না।”-- বলেন ম্যাক্স প্ল্যাঙ্ক ইন্সটিটিউট রেডিও অ্যাস্ট্রোনমির গবেষক ড. আর্নড বেলোচি।

বিজ্ঞানীরা ‘আইসো-প্রোপাইল সায়নাইড’ অণুগুলো আবিষ্কার করেছেন পৃথিবী থেকে প্রায় ২৭ হাজার আলোকবর্ষ দূরে, ‘স্যাজিটেরিয়াস বি২’ নামের গ্যাসের মেঘে। ছায়াপথটির কেন্দ্রে তৈরি হচ্ছে নতুন একটি নক্ষত্র, আর সে কারণেই গ্যাসের মেঘ জমাট বেঁধে দানবীয় আকার ধারণ করেছে ওই অঞ্চলটিতে।