আইফোন বাঁকার ঘটনা বিরল: অ্যাপল

টেক জায়ান্ট অ্যাপলের নতুন স্মার্টফোন আইফোন ৬ ও ৬ প্লাস বেঁকে যাওয়া নিয়ে চলছে সমালোচনার ঝড়। ভুক্তভোগী ব্যবহারকারীদের পাশাপাশি প্রতিযোগী প্রতিষ্ঠানগুলোও যোগ দিয়েছে এই সমালোচনায়। তবে অ্যাপলের মতে, স্বাভাবিক ব্যবহারে হ্যান্ডসেটটি বাঁকা হওয়ার ঘটনা বিরল।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2014, 01:45 PM
Updated : 28 Sept 2014, 01:45 PM

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, অ্যাপলের হিসাব অনুযায়ী বাজারে আসার প্রথমদিনেই আইফোন ৬ ও ৬ প্লাস বিক্রি হয়েছে ১০ লাখেরও বেশি কপি। বিক্রির ৬ দিনের এর মধ্যে অ্যাপলের কাছে হ্যান্ডসেটটি বেঁকে যাবার অভিযোগ করেছেন মাত্র ৯ জন ক্রেতা।

নিজেদের যুক্তির পক্ষে এক বিবৃতিতে অ্যাপল জানিয়েছে, ‘নতুন আইফোনগুলোর কেসিং তৈরি হয়েছে অ্যানোডাইজড অ্যালুমিনিয়াম দিয়ে। এছাড়া হ্যান্ডসেটটির যেসব স্থানে বেশি চাপ পড়ার আশঙ্কা আছে সেখানে ব্যবহৃত হয়েছে স্টেইনলেস স্টিল ও টাইটেনিয়ামের মিশ্রণ। এছাড়াও হ্যান্ডসেটগুলোর স্থায়িত্ব নিশ্চিত করতে চালানো হয়েছে বিভিন্ন পরীক্ষা।’

কয়েক বছর ধরে চালানো ওই পরীক্ষাগুলোর মধ্যে একটি ‘সিট টেস্ট’, জানিয়েছে বিবিসি। প্যান্টের পেছনের পকেটে আইফোন থাকা অবস্থায় শক্ত মেঝের উপর কয়েক বছরের মধ্যে হাজার বার বসলে হ্যান্ডসেটটির উপর কি প্রভাব পড়ে তা পরিমাপ করা হয় ওই পরীক্ষার মাধ্যমে। এছাড়াও আছে টরসন টেস্ট বা চাপ পরীক্ষা। পরের পরীক্ষাটির মাধ্যমে ফোনটির দুইপাশ মেশিনে যুক্ত করে মোচড়ানোর চেষ্টা করা হয় ৮ হাজার বার।

প্রযুক্তিবিষয়ক সাইটগুলোর মতে, অ্যালুমিনিয়ামের তৈরি হওয়াতে অন্যান্য হ্যান্ডসেটের তুলনায় আইফোন ৬ ও ৬ প্লাসের বেঁকে যাওয়ার প্রবণতা বেশি। তবে তার মানে এই নয় যে হ্যান্ডসেটগুলো টেকসই নয়।