সরকারি উদ্যোগে ২৫টি অ্যাপ

সাধারণ জনগণের কাছে সহজে সরকারি সেবা পৌঁছে দিতে ২৫টি নতুন মোবাইল অ্যাপস উদ্বোধন করা হয়েছে। ২৪ সেপ্টেম্বর সকালে রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) অডিটরিয়ামে মোবাইল অ্যাপগুলোর উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2014, 01:45 PM
Updated : 26 Sept 2014, 01:45 PM

জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপস উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচীর আওতায় বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও অধিদপ্তরের নির্বাচিত সেবা নিয়ে নির্মিতব্য একশটি মোবাইল অ্যাপসের মধ্যে ২৫টি  অ্যাপসের প্রথম সংস্করণ উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধান তথ্য কমিশনার মোহাম্মদ ফারুক, বেসিসের জ্যেষ্ঠ সভাপতি রাসেল টি আহমেদ, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি আবু হানিফ মো: মাহফুজুল আরিফ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহমেদ, প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান এমসিসি লিমিটেডের সিইও আশ্রাফ আবির, ইএটিএল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মুবিন খানসহ অনেকে। 

প্রধান অতিথি জুনাইদ আহমেদ পলক বলেন, "মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে সরকারের বিভিন্ন তথ্য ও সেবা পৌছেঁ দিতে সরকার বদ্ধ পরিকর। থ্রিজি মোবাইল সেবা চালুর ফলে এখন তরুণ প্রজন্মের হাতে হাতে স্মার্টফোন। এসব স্মার্টফোনের কার্যকর ব্যবহারের জন্য প্রচুর স্থানীয় মোবাইল অ্যাপ্লিকেশন প্রয়োজন। সরকার, বেসরকারি উদ্যোক্তাদের এ কাজে উদ্বুদ্ধ করার পাশাপাশি বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের জরুরি সেবাগুলো আস্তে আস্তে মোবাইল অ্যাপ্লিকেশনে নিয়ে আসবে।"

উদ্বোধন করা ২৫টি অ্যাপ্লিকেশন হচ্ছে, তথ্য অধিকার আইন, ড্রাইভিং লাইসেন্স, বিএইচবিএফসি লোন ক্যালকুলেটর, নজরুল গীতি, সঞ্চিতা, ঢাকা চিড়িয়াখানা, সরকারী সেবা, বিটিআরসি, কপি রাইট আইন, আর্কিওলজি অব বাংলাদেশ, পাবলিক লাইব্রেরি, টেক্সটাইল ক্যালকুলেটর, প্রাইজ বন্ড, ই-জয়ীতা, এফডিসি, বাংলাদেশ জাতীয় জাদুঘর, অফিসের ব্যায়াম, ৭২ এর সংবিধান, নদ-নদীর তথ্য, হাসপাতাল ফাইন্ডার, মাদকদ্রব্য ও কিশোর অপরাধ, ইমিউনাইজেশন অ্যালার্ট, ইনসেক্ট কন্ট্রোল অব ক্রপ, রুফ গার্ডেনিং, ভাসমান পদ্ধতিতে সবজি চাষ। এসব অ্যাপ্লিকেশন গুগল প্লে স্টোর এবং স্ব স্ব মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।