আইওএস ৮.০.১ নিয়েও বিপত্তি

আইওএস ৮-এর নতুন আপডেইট এনেও মুখ রক্ষা হল না টেক জায়ান্ট অ্যাপলের। আইওএস ৮-এর বিভিন্ন সমস্যার সমাধান করতে আইওএস ৮.০.১ আপডেইট এনেছিল অ্যাপল। কিন্তু নতুন আপডেইটে মোবাইল নেটওয়ার্ক এবং ফিঙ্গারপ্রিন্ট রিডার নিয়ে জটিলতার কারণে অভিষেকের প্রথম দিনেই আপডেইটটি তুলে নিয়েছে অ্যাপল। 

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2014, 12:51 PM
Updated : 25 Sept 2014, 12:51 PM

অ্যাপল আইওএস ৮ অপারেটিং সিস্টেম লঞ্চ করে ১৭ সেপ্টেম্বর। আর আইওএস ৮.০.১-এর অভিষেক ২৪ সেপ্টেম্বর, ঠিক এক সপ্তাহের মাথায়।  

মার্কিন সংবাদ সংস্থা সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, আইওএস ৮.০.১ আপডেট ইনস্টল করার পর নতুন বিড়ম্বনার শিকার হয়েছেন সিংহভাগ ব্যবহারকারী। মোবাইল নেটওয়ার্কের সঙ্গে সংযোগ স্থাপন করতে পারছিল না তাদের স্মার্টফোনগুলো। কাজ করছিল না অ্যাপলের ‘ফিঙ্গারপ্রিন্ট রিডার’ সিকিউরিটি ফিচার। 

আইওএস ৮.০.১ সরিয়ে নেওয়ার ব্যাপারটি অ্যাপল কর্তৃপক্ষ নিশ্চিত করেছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এ ব্যাপারে অ্যাপল মুখপাত্র ট্রুডি মিলার বলেন, “আইওএস ৮.০.১ আপডেইটের কয়েকটি সমস্যা নিয়ে অভিযোগ পেয়েছি আমরা। এ বিষয়ে তদন্ত করছি। মাঝের সময়টার জন্য আইওএস ৮.০.১ সরিয়ে নিয়েছি।”   

আইওএস ৮-এর অভিষেক ১৭ সেপ্টেম্বর। আইওএস অপারেটিং সিস্টেমের এই নতুন আপডেইট ইনস্টল করতে ৫.৮ জিবি খালি মেমোরির প্রয়োজন হওয়ায় শুরু থেকেই সমালোচনার মুখে পড়েছিল অ্যাপল। এরপর যোগ হয় ওএসটির ধীর গতি, ব্লুটুথ এবং ওয়াই-ফাই সংযোগ নিয়ে নানান ভোগান্তির অভিযোগ।

আইওএস ৮.০.১ এই সমস্যাগুলোর সমাধান করবে বলেই আশা করছিলেন ব্যবহারকারীরা। উল্টো নতুন ভোগান্তির শিকার হয়ে ক্ষেপেছেন তারা।

তবে অ্যাপলের আইটিউনস সফটওয়্যারের মাধ্যমে আইফোন পুরোপুরি রিসেট করার পর স্মার্টফোনগুলো ঠিকঠাক কাজ করছে বলে একাধিক সাপোর্ট পেইজে জানিয়েছেন আইওএস ৮.০.১ ওএসের ভুক্তভোগী ব্যবহারকারীরা।