আইওএস ৮ নিয়ে নতুন দুর্ভোগ

সময় যতই যাচ্ছে ততই যেন বাড়ছে আইওএস ৮ নিয়ে অভিযোগ সংখ্যা। অ্যাপলের মোবাইল অপারেটিং সিস্টেমটি ইনস্টল করার সময় মেমোরি স্বল্পতার কারণে দুর্ভোগে পরেছেন অনেকেই। এবার যোগ হয়েছে ধীর গতির ওয়াই-ফাই এবং চার্জ স্বল্পতার অভিযোগ।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2014, 01:42 PM
Updated : 23 Sept 2014, 01:42 PM

অ্যাপল সাধারণ ব্যবহারকারীদের জন্য আইওএস ৮ মুক্তি দিয়েছে ১৭ সেপ্টেম্বর। ওএসটি ইনস্টল করতে প্রায় ৬ জিবি খালি মেমোরি প্রয়োজন। ফলে শুরুতেই সমালোচনার মুখে পরেছিল আইওএস ৮। মেমোরি জটিলতা অতিক্রম করে যারা ওএসটি ইনস্টল করেছেন. এর বিভিন্ন দুর্বলতা নিয়ে তারা এবার অভিযোগ জানাচ্ছেন বিভিন্ন ব্লগে।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট এক প্রতিবেদনে জানিয়েছে, অ্যাপলের সাপোর্ট ফোরামে আইওএস ৮-এর কচ্ছপ গতির ওয়াই-ফাই সংযোগ নিয়ে অভিযোগ জানিয়েছেন অনেক ব্যবহারকারী।

আইওএস ৮ ইনস্টল করার পর আইপ্যাড এয়ার, আইপ্যাড মিনি রেটিনা ডিসপ্লে এবং আইফোন ফাইভএসের ওয়াই-ফাই সংযোগের গতি নাটকীয়ভাবে কমে এসেছে বলে সাপোর্ট ফোরোমে অভিযোগ করেছেন এক ব্যবহারকারী।

আইওএস ৮ ইনস্টল করার পর ব্যাটারি দ্রুত শেষ হয়ে যাওয়ার অভিযোগও তুলেছেন একাধিক ব্যবহারকারী। ওএসটি ইনস্টল করার পর পুরোপুরি চার্জ করা ব্যাটারি ৪ ঘন্টার মধ্যে শেষ হয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছেন একজন।

ব্যাটারি লাইফ নিয়ে এই দুর্ভোগের প্রকোপ কতটা তা এখনও নিশ্চিত নয় বলেই জানিয়েছে সিনেট। তবে আইওএস ৮-এর যে অ্যাপগুলো ব্যাটারি খরচ বাড়াচ্ছে সেগুলো ব্যবহার শেষে বন্ধ করে রাখলে এই সমস্যার আংশিক মোকাবেলা সম্ভব বলে জানিয়েছে সিনেটসহ বিভিন্ন প্রযুক্তি ব্লগ।

আইওএস ৮ এর গতি নিয়েও অভিযোগ তুলেছেন ব্যবহারকারীরা। টেক ২, ম্যাকরিউমার্স সাপোর্ট ফোরাম এবং সিনেটের প্রতিবেদন অনুযায়ী, নতুন আইওএস আগের ভার্সনগুলোর তুলনায় খানিকটা ধীর গতির। বিশেষ করে সাফারি ব্রাউজারে ওয়েব পেইজ লোড হতে আগের থেকে বেশি সময় লাগছে বলে অভিযোগ করেছেন অনেকে।