প্রিন্টারের ডিসপ্লেতে ভিডিও গেইম!

‘হেলবিস্টস’ এবং ‘ক্যাকোডিমনস’ এর মত ক্লাসিক গেইম খেলতে ক্যানন-এর প্রিন্টার হ্যাক করে বসেছেন এক সাইবার নিরাপত্তা গবেষক! শুধু প্রিন্টারের ছোট স্ক্রিনে গেইম খেলেই ক্ষান্ত হননি তিনি, আগ্রহীদের জানিয়ে দিয়েছেন হ্যাকিংয়ের ‘স্টেপ-বাই-স্টেপ ইন্সট্রাকশন’।

শাহরিয়ার হাসান পরশ, বিডিনিউজটোয়েন্টিফোরডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2014, 12:12 PM
Updated : 21 Sept 2014, 12:12 PM

ইয়াহু ডটকম এক প্রতিবেদনে জানিয়েছে, ঘটনার হোতা সাইবার নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান ‘কনট্যাক্স সিকিউরিটি ফার্ম’-এর গবেষণা বিভাগের প্রধান মাইকেল জর্ডান। ক্যানন পিক্সমা প্রিন্টারটি হ্যাক করতে বেশ খাটাখাটনিও করতে হয়েছে তাকে।

কেবলই গেইম খেলার জন্য নয় বরং পেশাদারী প্রয়োজনেই ক্যানন প্রিন্টারের ওই দুর্বলতা খুঁজে বের করেছেন জর্ডান। তবে প্রিন্টারের এই দুর্বলতা হ্যাকারদের কোনো কাজে আসবে বলে মনে করেন না তিনি।

“আমাদের জানা মতে নেতিবাচক উদ্দেশ্যে এখন পর্যন্ত কেউ এই দুর্বলতার সুযোগ নিয়ে সাইবার আক্রমণ করেনি”--বলেন জর্ডান। তবে এই ঘটনায় বিক্রেতা প্রতিষ্ঠানগুলো আরও নিরাপদ ডিভাইস তৈরিতে উৎসাহী হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এদিকে চুপ করে বসে নেই ক্যানন। জর্ডানের বের করা ‘লুপহোল’-এর সুযোগ যেন  হ্যাকাররা নিতে না পারে সেজন্য ‘যত দ্রুত সম্ভব’ পিক্সমা প্রিন্টারের ফার্মওয়্যার প্যাচ ইস্যু করার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।