অ্যান্ড্রয়েডেও ডেটা এনক্রিপশন

ওয়েব জায়ান্ট গুগলের ওপেন প্লাটফর্ম অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের পরবর্তী ভার্সন ‘অ্যান্ড্রয়েড এল’-এ থাকবে ‘ডিফল্ট ডেটা এনক্রিপশন’ ফিচার। সম্প্রতি এই ‘ডিফল্ট এনক্রিপশন’ ফিচার সম্পর্কে নিশ্চিত করেছে শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2014, 12:46 PM
Updated : 20 Sept 2014, 12:46 PM

বৃহস্পতিবারেই আইওএস৮ অপারেটিং সিস্টেমে ডিফল্ট ডেটা এনক্রিপশন ফিচার ঘোষণা করেছে স্মার্টফোন বাজারে গুগলের শীর্ষ প্রতিদ্বন্দ্বী অ্যাপল।

এক প্রতিবেদনে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট জানিয়েছে, অ্যাপল ও গুগল দুটি প্রতিষ্ঠানই ডেটা এনক্রিপশন সেবা দিচ্ছে বেশ কিছুদিন ধরেই। তবে ওই সেবা সম্পর্কে বিস্তারিত জানতেন না ব্যবহারকারীদের অনেকেই। আর ‘ডিফল্ট এনক্রিপশন’ সেবাও দুটি প্রতিষ্ঠানের জন্যেই প্রথম।

এ ব্যাপারে এক গুগল মুখপাত্র বলেন, “পরবর্তী অ্যান্ড্রয়েড ওএসে ডিফল্ট এনক্রিপশন ফিচার থাকবে। ফলে অ্যান্ড্রয়েড ডিভাইস কেনার পর সেটায় আলাদা করে এনক্রিপশন চালু করতে হবে না ব্যবহারকারীকে।”

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, আদতে ব্ল্যাকবেরির পদচিহ্নই অনুসরণ করছে অ্যাপল ও গুগল। অ্যান্ড্রয়েড প্রচলিত এনক্রিপশন সেবা দিচ্ছে তিন বছর ধরে, কিন্তু ব্ল্যাকবেরি ডিভাইসে ‘ডিফল্ট এনক্রিপশন’ সেবা চালু ছিল তারও আগে থেকে। একসময় স্মার্টফোন বাজারে একচ্ছত্র আধিপত্য ছিল যে ব্ল্যাকবেরির এখন সেই প্রতিষ্ঠানটি ধুঁকছে অস্তিত্ব রক্ষার লড়াইয়ে।

যুক্তরাষ্ট্রের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো অনেকদিন দিন ধরেই ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা সংরক্ষণ করতে মার্কিন সরকারের বিরুদ্ধে লড়ছে। স্বয়ংক্রিয় ডেটা এনক্রিপশন সেবার মাধ্যমে লড়াইয়ে মাইক্রোসফট, অ্যাপল, ফেইসবুক, গুগলের মতো অন্যান্য প্রযুক্তিকেন্দ্রিক প্রতিষ্ঠানগুলো আরও একধাপ এগিয়ে যাবে বলে জানিয়েছে বিবিসি।