জিএসএলআইতে শীর্ষ ৫০-এ বাংলাদেশ

এ বিশ্বে শীর্ষ ৫০টি দেশের মধ্যে ২৬তম স্থানে আছে বাংলাদেশ। আন্তর্জাতিক ব্যবস্থাপনা পরামর্শক প্রতিষ্ঠান এটি কারনির সম্প্রতি প্রকাশিত এক জরিপ থেকে পাওয়া গেছে এই তথ্য। পাশাপাশি তথ্যপ্রযুক্তি ব্যবসাসংশ্লিষ্ট খরচ সাশ্রয়ের দিকে থেকে প্রথম অবস্থানে আছে বাংলাদেশ।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2014, 02:19 PM
Updated : 18 Sept 2014, 02:19 PM

আইটি আউটসোর্সিং, ব্যাক অফিস বা অফশোরিং, বিজনেস প্রসেসিং আউটসোর্সিং (বিপিও), ভয়েস সার্ভিসসহ কয়েকটি ক্ষেত্রে ধারাবাহিক অগ্রগতির সূত্র ধরে জিএসএলআই সূচকে শীর্ষ ৫০ দেশের মধ্যে স্থান করে নিয়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। বেসিস সভাকক্ষে আয়োজিত ওই সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বেসিস সভাপতি শামীম আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও ছিলেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ ও নির্বাহী পরিচালক সামি আহমেদ। এছাড়া বক্তব্য রাখেন বেসিসের সাবেক সভাপতি ফাহিম মাশরুর।

সরকার আগামী ৫ বছরের মধ্যে ইউনিয়ন পরিষদ পর্যন্ত ফাইবার অপটিক কেবল সংযোগ এবং ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্রগুলোকে ডিজিটাল সেন্টার হিসেবে প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে বলে অনুষ্ঠানে জানান তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ.টি কারনি’র এ সূচকে বিশ্বের উল্লেখযোগ্য ৫০টি আইটি আউটসোর্সিং ও অফশোরিং দেশের মধ্যে এশিয়ার প্রভাব রয়েছে বলে জানান বেসিস সভাপতি শামীম আহসান। অবস্থানগত দিক দিয়ে বাংলাদেশের পরেই আছে যুক্তরাজ্য। এরপরে আছে তিউনিশিয়া, স্পেন, মরক্কো, মরিশাস, কানাডা, আর্জেন্টিনা, তুরস্ক, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা, সিঙ্গাপুর এবং অস্ট্রেলিয়ার মতো দেশগুলো।

তথ্যপ্রযুক্তি ব্যবসাসংশ্লিষ্ঠ খরচ সাশ্রয়ের দিকে থেকে প্রথম অবস্থানে রয়েছে বাংলাদেশ। দক্ষ জনশক্তির সহজলভ্যতা ও ব্যবসার পরিবেশ উন্নয়ন করতে পারলে বাংলাদেশ এই সূচকের প্রথম ১০টি দেশের মধ্যে আসতে পারবে বলে আশা প্রকাশ করেন তিনি।