মাইক্রোসফটের ঘরে মাইনক্রাফট নির্মাতা

জনপ্রিয় ভিডিও গেইম মাইনক্র্যাফট এর নির্মাতা প্রতিষ্ঠান মোয়্যাংকে কিনে নিয়েছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2014, 12:46 PM
Updated : 17 Sept 2014, 12:46 PM

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, সুইডেনভিত্তিক প্রতিষ্ঠান মোয়্যাংয়ের সত্ব কিনতে মাইক্রোসফট খরচ করছে ২৫০ কোটি ডলার। মোয়্যাংয়ের মালিকানা হাতবদলের বিষয়টি নিশ্চিত করেছেন এক্সবক্স ও মাইক্রোসফট স্টুডিও প্রধান ফিল স্পেনসার।

ফিনল্যান্ডভিত্তিক মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান নোকিয়ার মালিকানা কেনার এক বছরের মধ্যেই মোয়্যাং কিনল মাইক্রোসফট। মোয়্যাংয়ের তৈরি মাইনক্র্যাফট গেইমটি আইওএস ও অ্যান্ড্রয়েড উভয় প্ল্যাটফর্মেই বিক্রয়শীর্ষে থাকা গেইমগুলোর একটি।

সম্প্রতি এক্সবক্স ও প্লে-স্টেশনেও যোগ হয়েছে গেইমটি, বাড়ছে বিক্রিও। বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান এনপিডি গ্রুপ ইনকর্পোরেটেডের তথ্য অনুযায়ী, অগাস্ট মাসে সবচেয়ে জনপ্রিয় কনসোল গেইমগুলোর মধ্যে তৃতীয় স্থানে ছিল মাইনক্র্যাফট।

গেইমটির জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে উইন্ডোজ ফোনের চাহিদা বাড়ানোর উদ্দেশ্যেই মাইক্রোসফট মোয়্যাং কিনে নিয়েছে, বাজার বিশ্লেষকদের অনেকেই এমনটা মনে করছে বলে জানিয়েছে বিবিসি।

এ বিষয়ে মাইক্রোসফট সিইও সাত্যিয়া নাদেলা বলেন, “মাইনক্র্যাফট শুধু একটা ভাল গেইম ফ্র্যাঞ্চাইজই নয়, এটা একটা অপেন ওয়ার্ল্ড প্ল্যাটফর্ম।”

তবে এই ঘটনাকে সহজভাবে নিচ্ছেন না মাইনক্র্যাফট ভক্তদের অনেকেই। মালিকানার হাতবদল মাইনক্র্যাফট গেইম কমিউনিটিকে ধ্বংস করবে বলে এক ফোরামে মন্তব্য করেন ইভিলবাতসু নামের এক গেইমার। গেইমটি খেলতে খরচও বাড়বে বলে আশঙ্কা করছেন গেইমাররা।

মালিকানা হাতবদলের সঙ্গে সঙ্গে মোয়্যাংয়ের তিন প্রতিষ্ঠাতা বিদায় নিচ্ছেন বলে জানিয়েছে বিবিসি। ২০০৯ সালের প্রতিষ্ঠিত মোয়্যাংয়ের কর্মী সংখ্যা প্রায় ৪০ জন। ২০১৩ সালে প্রতিষ্ঠানটির লাভের পরিমাণ ছিল ১০ কোটি ডলারেরও বেশি।

মোয়্যাংয়ের কর্মীরা মাইক্রোসফটের গেইম স্টুডিওতে যোগ দেবেন বলে জানিয়েছে সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি। ‘হেলো, ‘ফোরজা’ এবং ‘ফেবল’-এর মতো জনপ্রিয় গেইমগুলো নির্মাণের পেছনে মূল অবদান মাইক্রোসফটের গেইম স্টুডিওর।