আফ্রিকায় ১০ কোটি ফেইসবুক ইউজার।

আফ্রিকার মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ২০ কোটি, এর অর্ধেকই জনপ্রিয় সোশাল নেটওয়ার্কিং সাইট ফেইসবুক ব্যবহারকারী, ঘোষণা ফেইসবুকের।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2014, 03:00 PM
Updated : 14 Sept 2014, 03:01 PM

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, আফ্রিকার ৮০ শতাংশ ব্যবহারকারীই মোবাইল ডিভাইস থেকে ফেইসবুক ব্যবহার করেন।

এ বছরের শুরুতে ফেইসবুকের একদল প্রকৌশলী আফ্রিকা ভ্রমণ করে জানতে পারেন তাদের মোবাইল অ্যাপ লোড হতে সময় নিচ্ছে অনেক বেশি। এছাড়া মোবাইলের অভ্যন্তরীণ মেমোরি কম হওয়ার কারণে অ্যাপ ক্র্যাশও হচ্ছিল নিয়মিত। এই কারণে বিগত ছয় মাসে প্রকৌশলীরা ফেইসবুক অ্যাপের ফাইল সাইজ কমিয়েছেন ৬৫ শতাংশ, অ্যাপ চালু হওয়ার সময় কমিয়েছেন ৫০ শতাংশ। ম্যাশএবলের মতে, ফেইসবুকের এই পদক্ষেপগুলোই বাড়িয়েছে অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা।

চলতি বছরের জুন মাসে আফ্রিকার দক্ষিণাঞ্চলের দেশ জাম্বিয়াতে ইন্টারনেট সেবার আওতায় আনতে ফেইসবুক ‘ইন্টারনেট ডট ওআরজি’ একটি প্রকল্প চালু করে। ফলে স্থানীয় ব্যবহারকারীরা ফেইসবুক, উইকিপিডিয়া, গুগল সার্চ, স্বাস্থ্য ও কর্মসংস্থান বিষয়ক সাইট এবং নারী অধিকার ও আবহাওয়া বিষয়ক অ্যাপ ব্যবহার করার সুযোগ পাবেন।

২০১৩ সালে ইন্টারনেট ডট ওআরজি প্রকল্পটি শুরু করার সময় ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বলেছিলেন, “ফেইসবুকের সকল পদক্ষেপের পেছনের লক্ষ্য হল সারা বিশ্বের মানুষকে কানেক্টেড করা। তবে এক্ষেত্রে উন্নয়নশীল দেশের ব্যবহারকারীদের জন্য রয়েছে অনেক বাধা।”

ইন্টারনেট ডট ওআরজি প্রকল্পটি এই বাধাগুলো দূর করবে বলে আশাবাদী জাকারবার্গ।