নারী ডেভেলপারদের নিয়ে মাইক্রোসফটের সেমিনার

বাংলাদেশে প্রথমবারের মতো শুধু নারী ডেভেলপারদের নিয়ে ‘টেক:ডেলিকেট’ শিরোনামে সেমিনার আয়োজন করেছিল মাইক্রোসফট বাংলাদেশ। ১২ সেপ্টেম্বরের ওই সেমিনারে অংশ নিয়েছেন ২৫ জন নারী ডেভেলপার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2014, 12:53 PM
Updated : 14 Sept 2014, 12:53 PM

দেশের পেশাদার নারী ডেভেলপারদের সঙ্গে শিক্ষার্থীদের জ্ঞান ও দক্ষতা ভাগাভাগি করে নেওয়াই সেমিনারের মূল উদ্ধেশ্য ছিল বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে মাইক্রোসফট বাংলাদেশ।

মাইক্রোসফট বাংলাদেশের গুলশান ১ অফিসে ‘টেক:ডেলিকেট’ সেমিনার শুরু হয় সকাল দশটায়। শুরুতেই অ্যাপ স্টুডিও, ভিজুয়্যাল স্টুডিও আর গেইম ডেলেলপমেন্ট সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয় অংশগ্রহনকারীদের।  

সেমিনারে বক্তব্য রাখেন মাইক্রোসফটের উইন্ডোজ/উইন্ডোজ ফোন অ্যাপ বিশেষজ্ঞ আনিকা সায়ারা, গেইম ডেভেলপমেন্ট বিশেষজ্ঞ মায়েশা তাসনিম এবং অ্যাপ স্টুডিও বিশেষজ্ঞ লামিয়া হোসেইন শৈলি ও সায়রা নুসরাত।

সেমিনার শেষে মেন্টরদের সহযোগিতায় অংশগ্রহনকারী নারী ডেভেলপারদের তৈরি ২০টি অ্যাপ এবং ২৫টি গেইম পাবলিশ করা হয় উইন্ডোজ এবং উইন্ডোজ ফোন স্টোরে।  

মাইক্রোসফটের আয়োজনে ওই সেমিনারের নিজের অংশগ্রহনের অভিজ্ঞতা জানিয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাল্গুনি স্যান্যাল বলেন “সাধারণত নারী ডেভেলপারদের সঙ্গে বসে এই বিষয়গুলো নিয়ে শেখার সুযোগ আমরা পাইনা। টেক ডেলিকেটের মাধ্যমে আমি এই সুযোগটা পেয়েছি।”