ইয়াহুকে হুমকি দিয়েছিল মার্কিন সরকার!

ইউজার ডেটা হস্তান্তর না করলে ইয়াহুকে দৈনিক আড়াই লাখ ডলার জরিমানার হুমকি দিয়েছিল মার্কিন সরকার! সম্পতি এক মার্কিন বিচারকের নির্দেশে ‘ডি-ক্লাসিফাই’ করা দলিল থেকে বেরিয়ে এসেছে এই তথ্য।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2014, 01:14 PM
Updated : 12 Sept 2014, 01:14 PM

সম্প্রতি প্রকাশিত আদালতের দলিল অনুযায়ী, নতুন নজরদারি নিয়মগুলো ‘মেনে চলতেই হবে’ বলে ইয়াহুর কাছে দাবি করেছিল দেশটির রাষ্ট্রীয় নিরাপত্তা সংস্থা এনএসএ। তবে ওই নিয়মগুলো ‘অসাংবিধানিক’ বলে ইয়াহু অভিযোগ করেছিল, জানিয়েছে বিবিসি।

ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সরকারকে সরবরাহ করা সম্পর্কিত আইনটি মার্কিন আদালতে চ্যালেঞ্জ করেছিল ইয়াহুসহ একাধিক ইন্টারনেটভিত্তিক প্রতিষ্ঠান।

আদালতে শেষ পর্যন্ত মার্কিন সরকারের কাছে হার মানতে হয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে। তবে সম্প্রতি এক মার্কিন বিচারক ওই মামলার গোপন নথিপত্র প্রকাশের আদেশ দিলে বেরিয়ে এসেছে এই তথ্য।

প্রকাশিত দলিলগুলো থেকে জানা গেছে, ব্যবহারকারীদের উপর নজরদারি নিয়ে প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে মার্কিন সরকারের আইনি লড়াই চলছে এডওয়ার্ড স্নোডেন এনএসএর গোপন নথি ফাঁস করার আগে থেকেই।

প্রকাশিত নথি অনুযায়ী, সাধারণ নাগরিকদের সংশ্লিষ্ট ডেটা হস্তান্তরে ইয়াহুকে বাধ্য করতে এক পর্যায়ে মার্কিন সরকার প্রতিষ্ঠানটিকে দৈনিক আড়াই লাইখ ডলার জরিমানা করার হুমকিও দিয়েছিল।