ইকো-ম্যারাথনে বাংলাদেশি গাড়ি

ইকো-ম্যারাথনে প্রথমবারের মতো অংশ নিচ্ছে বাংলাদেশি শিক্ষার্থীদের তৈরি কোনো গাড়ি। গাড়ির জ্বালানী দক্ষতা নিয়ে আয়োজিত এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দল ‘অভিযাত্রিক’।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2014, 11:59 AM
Updated : 11 Sept 2014, 11:59 AM

বুধবার আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দলটির সদস্যরা এ বিষয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর সঙ্গে আলাপ করেন।

ফিলিপাইনস-এর ম্যানিলায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ইকো-ম্যারাথন ২০১৫-এর এশিয়া মহাদেশীয় ইভেন্ট। এ প্রতিযোগিতায় নিজেদের বানানো গাড়ির মডেল নিয়ে অংশগ্রহণ করে এশিয়ার বিভিন্ন দেশের ছাত্রছাত্রীরা।

জীবাশ্ম জ্বালানির আন্তর্জাতিক উৎপাদক প্রতিষ্ঠান শেল-এর আয়োজক।

প্রথমবারের মত বাংলাদেশ থেকে অংশ নিতে যাওয়া শিক্ষার্থীদের দল অভিযাত্রিকের সদস্যরা হলেন-হাসান ইমাম শুভ, তৌহিদুর রহমান, তমাল পাল শাওন, আব্দুল্লাহ মমিন চৌধুরী, মিনহাজুল আবেদীন আবির এবং আসিফ জাহিদুল হক। সবাই আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩য় বর্ষের ছাত্র।

অভিযাত্রিক এর বানানো গাড়ির নাম ‘বিডি-৭১’। অটোমোবাইল বিশ্বে বাংলাদেশের নাম এবং গৌরবময় স্বাধীনতাকে তুলে ধরতেই এই নাম রাখা হয়েছে বলে জানান অভিযাত্রিকের
দলনেতা
হাসান
ইমাম
শুভ।

এ বিষয়ে শুভ বলেন, “এই গাড়িতে প্রচলিত গাড়ির সব ফিচারই থাকছে। ১ লিটার তেলে ৫০ কিলোমিটার চলতে সক্ষম ‘বিডি-৭১’।” গাড়ির সর্বশেষ সংস্করণে ১ লিটার তেলে ১০০ কিলোমিটার চলার ক্ষমতা যোগ করার চেষ্টা চলছে বলে জানিয়েছেন শুভ। সর্বশেষ সংস্করণ বাজারজাত করা হলে, সেটার উৎপাদন খরচ ২ থেকে ৩ লাখ টাকার মধ্যে রাখা যাবে বলে জানান তিনি।

প্রায়
দেড়
বছরের
চেষ্টায়
বানানো
‘বিডি-৭১’
নিয়ে
দলটির
আশা, পরবর্তীতে
কোন
বাংলাদেশি
অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠানের
সঙ্গে
কাজ
করে
বাংলাদেশে এই শিল্পে
উন্নয়নের
অংশীদার
হতে
পারবেন তারা।
সেই
সঙ্গে
সামনের
বছরগুলোতে
বাংলাদেশ
থেকে
আরও
বেশি
প্রতিযোগী
ইকো-ম্যারাথনে’ অংশ
নেবে
বলে
আশা করছেন ‘অভিযাত্রিক’ দলের সদস্যরা।

অভিযাত্রিক ইতোমধ্যে প্রতিযোগিতার ১ম ধাপ পার করেছে। পরবর্তী ধাপের জন্য জমা দেওয়া হয়েছে গাড়ির নকশা ও বিস্তারিত বিবরণ। উত্তীর্ণ হলে ডাক মিলবে, ১৭ সেপ্টেম্বর ম্যানিলায় মূলপর্বে অংশগ্রহণের।

আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক অভিযাত্রিকের পরামর্শক জুবায়ের হোসেন প্রতিযোগিতায় ‘বিডি-৭১’ প্রথম সারিতেই থাকবে বলে আশা প্রকাশ করেন। তবে তাদের পরিকল্পনা কার্যকরভাবে বাস্তবায়নের জন্য আর্থিক সাহায্য প্রয়োজন বলে জানান তিনি।