বড় স্ক্রিন নিয়ে নতুন আইফোন

ভক্তদের প্রত্যাশা (আর গুজবের) সঙ্গে মিল রেখেই নতুন আইফোন এনেছে টেক জায়ান্ট অ্যাপল। একটা নয়, আইফোনের তালিকায় যোগ হয়েছে নতুন দুই আইফোন, আইফোন ৬ এবং আইফোন ৬ প্লাস। হার্ডওয়্যার, সফটওয়্যার আর স্ক্রিন, সব মিলিয়ে আক্ষরিক অর্থেই পুরানো আইফোনের থেকে ‘বড়’ নতুন আইফোন।

আব্দুল্লাহ জায়েদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2014, 02:44 PM
Updated : 10 Sept 2014, 03:07 PM

মঙ্গলবার ক্যালিফোর্নিয়ায় ফ্রিন্ট সেন্টারে এক অনুষ্ঠানে অ্যাপল আইফোনের উল্লিখিত দুটি মডেলের পাশাপাশি পরিধানযোগ্য নতুন শ্রেণির পণ্য ‘অ্যাপল ওয়াচ’-এরও ঘোষণা দেয়। অ্যাপলের ওয়েবসাইটে পুরো অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়।

আইফোন সিক্সে আছে ৪.৭ ইঞ্চির স্ক্রিন। ১৩৮.১ বাই ৬৭ বাই ৬.৯ মিলিমিটার আকৃতির আইফোনটির ওজন ১২৯ গ্রাম। আছে ওয়াইফাই, থ্রিজি ও ফোরজি এলটিই সংযোগ সুবিধা। আরও আছে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা। ন্যানো সিম ব্যবহার করতে হবে এতে।

অন্যান্য ফিচারের মধ্যে আছে ৭৫০ বাই ১৩৩৪ পিক্সেলের ডিসপ্লে। ১৬ জিবি বা ৬৪ জিবি বা ১২৪ জিবি ইন্টারনাল স্টোরেজ থাকবে এতে। আরও থাকবে ১ জিবি র্যাম। ডিভাইসটি চলবে আইওএস ৮ অপারেটিং সিস্টেমে। আছে ১.৪ গিগাহার্টজের সাইক্লোন সিপিইউ এবং ছয় কোরের পাওয়ারভিআর জিপিইউ।

অপারেটিং সিস্টেম, চিপসেট, সিপিইউ এবং জিপিইউ তুলনা করলে কোনো পার্থক্য নেই আইফোন সিক্স এবং আইফোন সিক্স প্লাসে। মূল পার্থক্য ডিসপ্লেতে। আইফোন সিক্স প্লাসে আছে ৫.৫ ইঞ্চির ‘ট্রু এইচডি’ ডিসপ্লে। র্যামটাও বেশি, ২ জিবি। সাইজ আর ওজনেও কিছুটা বড় এটি।