৩৬০ ডিগ্রি প্যানোরামা ভিডিও!

‘বাবলক্যাম’ নামের নতুন এক ক্যামেরা বানিয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান বাবলক্যাম টেকনোলজি। এই ক্যামেরায় ধারণ করা যাবে ৩৬০ ডিগ্রি প্যানোরামিক ভিডিও।

আজমল বশির শিহাব বিডিনিউজ টোয়ান্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2014, 01:52 PM
Updated : 31 August 2014, 01:52 PM

প্রযুক্তিবিষয়ক সাইট গিজমোডো এক প্রতিবেদনে জানিয়েছে, বেইসবলের সমান ক্যামেরাটি দিয়ে ৩৬০ ডিগ্রি প্যানোরামিক ছবি ও ভিডিও ধারণ করা যাবে। ট্রাইপড, মোটরবাইক বা ড্রোনে বাবল ক্যাম জুড়ে দিয়ে সহজেই যে কোনও দিকের ভিডিও করা সম্ভব।

প্যানোরামা ছবিগুলো মাইক্রোএসডি কার্ডে জমা করে বাবলক্যাম। ওয়াই-ফাই সংযোগের মাধ্যমে ল্যাপটপ বা স্মার্টফোনে সরাসরি স্ট্রিম করা যাবে বাবলক্যামের ভিডিও। ছবি তোলা সহজ করতে এতে আছে অ্যাক্সেলেরোমিটার।

ক্যামেরাটির আছে ৭২০ পিক্সেলে প্রতি সেকেন্ডে ৩০টি ফ্রেম এবং ১০৮০ পিক্সেলে প্রতি সেকেন্ড ১৫ ফ্রেমে ভিডিও ধারণ করার ক্ষমতা। আর স্থিরচিত্রের ক্ষেত্রে ১৪ মেগাপিক্সেলের ডিজিটাল ছবি তুলতে পারে বাবলক্যাম।

প্রাথমিকভাবে এর দাম ৫৭৯ ডলার নির্ধারণ করেছে নির্মাতা প্রতিষ্ঠানটি। তবে আগামী বছর নাগাদ ডিভাইসটির দাম ৫০০ ডলারের নীচে নামিয়ে আনা হবে বলে নির্মাতারা আশা প্রকাশ করেছেন। সেই সঙ্গে বাবলক্যামে থ্রিডি প্রযুক্তি সংযোগ ও ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট অকুলাস রিফটের সঙ্গে ব্যবহার উপযোগী করার আশা করছেন নির্মাতারা।।