প্রথম ম্যাক-এর মঞ্চেই আসছে আইফোন সিক্স!

৩০ বছর আগে ১৯৮৪ সালের ২৪ জানুয়ারি যে মঞ্চে স্টিভ জবস প্রথম ম্যক কম্পিউটার উদ্বোধন করেছিলেন, সেই ফ্লিন্ট সেন্টারেই সম্ভবত অ্যাপল তাদের বহু প্রতীক্ষিত আইফোন সিক্স -এর ঘোষণা দিতে যাচ্ছে। আগামী ৯ সেপ্টেম্বর এখানে অ্যাপল এক অনুষ্ঠানের জন্য দাওয়াতপত্র বিলি করতে শুরু করেছে বলে খবর দিয়েছে অ্যাপলবিষয়ক খররের সাইট ম্যাকরিউমার্স।

হাসান বিপুলবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2014, 02:46 PM
Updated : 29 August 2014, 02:46 PM

সাম্প্রতিক বছরগুলোতে অ্যাপল এই ভেনুতে কোনো অনুষ্ঠান করেনি।

কখনোই আনুষ্ঠানিক ঘোষণার আগে পণ্যবিষয়ে বিন্দুমাত্র কোনো আভাস না দেওয়ার রীতি রয়েছে অ্যাপলের। এবারও তার কোনো ব্যতিক্রম ঘটেনি। তবে, ফ্লিন্ট সেন্টার ফর দ্যা পারফর্মিং আর্টস অ্যাট ডি আনজা কলেজ অ্যাট কুপার্টিনোয় যে আইফোন সিক্সেরই ঘোষণা আসছে সে বিষয়ে নিশ্চয়তা দিয়েছে ম্যাকরিউমার্সসহ প্রযুক্তিবিষয়ক বিভিন্ন সাইট। সেইসঙ্গে পরিধানযোগ্য নতুন পণ্যের শ্রেণিপত্তন হতে পারে বলেও আভাস রয়েছে। ধারণা করা হচ্ছে একই অনুষ্ঠানে স্মার্ট ওয়াচের ঘোষণাও দেবে প্রতিষ্ঠানটি।

অ্যাপল সাধারণত সেপ্টেম্বর মাসেই আইফোনের নতুন মডেলের ঘোষণা দেয়। আইফোনের সর্বশেষ মডেলটির ঘোষণা এসেছিল গত বছর সেপ্টেম্বরের দ্বিতীয় মঙ্গলবার। ঘটনাক্রমে আসন্ন আয়োজনও সেপ্টেম্বরের দ্বিতীয় মঙ্গলবারেই হচ্ছে।

 অ্যাপল এর আগের অনুষ্ঠানগুলোর আয়োজন সাধারণত করেছে ইয়ারবা বুয়েনা সেন্টারে অথবা কুপার্টিনোয় প্রতিষ্ঠানটির নিজস্ব ক্যাম্পাসে। তবে ওই দুটি ভেনুর চেয়ে ফ্লিন্ট সেন্টারে দর্শক ধারণক্ষমতা অনেক বেশি বলে জানিয়েছে ম্যাকরিউমার্স। তাদের মতে, এটি একটি 'বিশাল ঘটনা হতে যাচ্ছে'।

অ্যাপলের আইটিউনস বিভাগের প্রধান এবং প্রতিষ্ঠানটির অন্যতম সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এডি কিউ সাম্প্রতিক এক সাক্ষাৎকারে বলেছেন, প্রতিষ্ঠানটিতে তার ২৫ বছরের ক্যারিয়ারে এ বছরই সবচেয়ে সেরা পণ্যগুলো তৈরি হচ্ছে। অপরদিকে অ্যাপল সিইও টিম কুক মন্তব্য করেছেন, প্রতিষ্ঠানটির আসন্ন পণ্যগুলোর মধ্যে নতুন শ্রেণির "রিয়েলি গ্রেট স্টাফ" রয়েছে।

ফ্লিন্ট সেন্টারে গত প্রায় দুই সপ্তাহ ধরে ৯ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য আয়োজনের প্রস্তুতি চলছে। সেখানে অস্বাভাবিক বড় আকৃতির একটি কাঠামো তৈরি হচ্ছে বলে খবর দিয়েছে ম্যাকরিউমার্স। এ বিষয়ে ফ্লিন্ট সেন্টার কর্তৃপক্ষের কাছে প্রশ্ন করা হলে তারা জবাব দিয়েছেন, ক্লায়েন্টের ইচ্ছার বিরুদ্ধে তাদের পক্ষে কোনো তথ্য জানানো সম্ভব নয়।