‘স্প্যামি পোস্ট’ নিয়ে কঠোর ফেইসবুক

বিভ্রান্তিমূলক হেডলাইন দিয়ে শেয়ার করা পোস্টের অভাব নেই ফেইসবুকে। নিউজফিডে এ ধরনের ‘স্প্যামি পোস্টের’ উপস্থিতি কমাতে কঠোর হচ্ছে শীর্ষ সোশাল মিডিয়া সাইটটি।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2014, 01:31 PM
Updated : 26 August 2014, 01:31 PM

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে নিজস্ব অনলাইন নিউজরুমের এক পোস্টে এ ধরনের পোস্ট ঠেকাতে আরও কঠোর হওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ফেইসবুক কর্তৃপক্ষ।

“You will never believe what happened on the red carpet last night!!!!! Click HERE to find out.”-  এরকম শিরোনামের পোস্টগুলো প্রাই চোখে পড়ে ফেইসবুকের টাইমলাইনে। শিরোনাম পড়ে অনেকেই কৌতুহলী হয়ে ক্লিক করেন পোস্টের মূল লিংকে, কিন্তু বিস্তারিত পড়তে গিয়ে দেখা যায় কার্যত কোনও তথ্যই নেই মূল লিংকটিতে।

এই ধরনের পোস্ট প্রায়শই বিরক্তির কারণ হয়ে দাঁড়ায় ব্যবহারকারীদের। অস্পষ্ট, আর ক্ষেত্রবিশেষে একেবারেই ভুয়া হেডলাইনের কারণে বিভ্রান্তির শিকার হন তারা।

এই পোস্টগুলো নিয়ে ফেইসবুকের বক্তব্য, “এ ধরনের পোস্টগুলোতে অনেক বেশি ক্লিক পরে। অর্থ্যাৎ অনেক মানুষ পোস্টগুলো দেখেন, নিউজফিডের উপরেও চলে আসে পোস্টগুলো।”

“কিন্তু ব্যবহারকারীরা নিউজফিডে কোন ধরনের পোস্ট দেখতে পছন্দ করেন সেটি নিয়ে এক জরিপে ভিন্ন চিত্র পেয়েছি আমরা। হেডলাইন দেখেই যেন পুরো লেখাটি পড়বেন নাকি পড়বেন না সেই সিদ্ধান্ত নেওয়া যায়, এমন পোস্টগুলোই পছন্দ করেন শতকরা ৮০ ভাগ ব্যবহারকারী।” 

কোন পোস্টটি ব্যবহারকারীদের আসেলও কাজে লাগবে আর কোনটি লাগবে না সে ব্যাপারেও নজরদারি বাড়ানো হবে বলে জানিয়েছে ফেইসবুক। এছাড়াও লিংক ফরম্যাটের উপর ভিত্তি করে পোস্টগুলো ‘অগ্রাধিকার’ দেওয়া হবে বলেও জানিয়েছে সোশাল মিডিয়া কর্তৃপক্ষ।