ব্যাটারি পাল্টাবে অ্যাপল!

বিনামুল্যে আইফোন ফাইভের ত্রুটিপূর্ণ ব্যাটারি পাল্টে দেওয়ার ঘোষণা দিয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। সেপ্টেম্বর ২০১২ থেকে জানুয়ারি ২০১৩ এর মধ্যে বিক্রি হওয়া কিছু আইফোন ফাইভের ব্যাটারি ত্রুটিপূর্ণ ছিল বলে নিশ্চিত করেছে কুপার্টিনোভিত্তিক প্রতিষ্ঠানটি।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2014, 01:29 PM
Updated : 26 August 2014, 01:29 PM

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট এক প্রতিবেদনে জানিয়েছে,  সেপ্টেম্বর ২০১২ থেকে জানুয়ারি ২০১৩ এর মধ্যে বিক্রি হওয়া আইফোনগুলোর মধ্যে কিছু আইফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়ে যাওয়া এবং চার্জ হতে বেশি সময় নিচ্ছে বলে নিশ্চিত হয়েছে অ্যাপল। এখন সেই ব্যাটারিগুলো বিনামূল্যে পাল্টে দেওয়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। 

আইফোন ফাইভ ক্রেতারা অ্যাপল-এর সাইটে তাদের স্মার্টফোনটির সিরিয়াল নাম্বার দিয়ে ফোনটি এই সেবার আওতায় আছে কিনা তা দেখে নিতে পারবেন।

এর আগেও ত্রুটিপূর্ণ ডিভাইসের ক্ষেত্রে এ ধরনের পদক্ষেপ নিয়েছে অ্যাপল। আইফোন ফাইভ এসের ব্যাটারি জটিলতার কারণে একই রকমের সেবা দিয়েছিল অ্যাপল। ২০০৫-০৬ সালে ২০ লাখ পাওয়ারবুক ও আইবুকের ব্যাটারি পাল্টে দিয়েছিল প্রতিষ্ঠানটি।

সর্বশেষ আইফোন ফাইভের ‘স্লিপ/ওয়াক বাটন’ এ ত্রুটি থাকায় বিনামূল্যে সার্ভিসিং সেবা দিয়েছিল।

ব্যাটারি বদলে দেওয়ার এই সেবা যুক্তরাষ্ট্র এবং চীনে ২২ অগাস্ট থেকে শুরু করেছে অ্যাপল। অন্যান্য দেশের ক্রেতারা এই সেবা পাবেন ২৯ অগাস্ট থেকে। গ্রাহকরা অ্যাপল অনুমোদিত সার্ভিস সেন্টার, রিটেইল স্টোর এবং অ্যাপল টেকনিক্যাল সাপোর্ট সেন্টার থেকে এই সেবা পাবেন।

ব্যাটারি পরিবর্তনের আগে স্মার্টফোনটির প্রয়োজনীয় ডেটা আইটিউনস অথবা আইক্লাউডে ব্যাকআপ রাখার, ‘ফাইন্ড মাই ফোন’ ফিচারটি বন্ধ করার এবং বাকি সব ডেটা এবং সেটিং মুছে দেওয়ার পরামর্শ দিয়েছে অ্যাপল।