সেপ্টেম্বরেই উইন্ডোজ ৯!

সেপ্টেম্বরের মধ্যেই বাজারে আসছে উইন্ডোজ ৯। উইন্ডোজ এর নতুন এই সংস্করণে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছে ম্যাশএবল।

আজমল বশির শিহাববিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2014, 09:51 AM
Updated : 22 August 2014, 09:51 AM

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, এবারের হ্যালোইনের আগেই উইন্ডোজ এর নতুন সংস্করণ বাজারে আসতে পারে।

নির্দিষ্ট তারিখ ঠিক না হলেও  সেপ্টেম্বরের শেষ থেকে অক্টোবরের শুরু- এই সময়সীমার মধ্যে নতুন উইন্ডোজ সংস্করণ বের করা হবে। এটি ডেভেলপারদের জন্য প্রিভিউ ভার্সন হিসেবে আসবে বলে উল্লেখ করা হয়েছে কিন্তু একই সময়ে কথিত উইন্ডোজ ৯ এর পাবলিক বেটা ভার্সন বের হবে কি না তা নিয়ে এখনো কিছু বলা হয়নি বলে ভার্জ জানিয়েছে।

মাইক্রোসফট নতুন সংস্করণের নাম দিয়েছে ‘থ্রেশোল্ড’। উইন্ডোজ ৮ এবং ৮.১ ব্যবহারে পাওয়া কিছু সীমাবদ্ধতা দূর করে উন্নত করা হবে এই উইন্ডোজটি। উইন্ডোজ ৮ এর স্টার্ট স্ক্রিন এ স্টার্ট মেনু না থাকলেও এবার আবার তা নিয়ে আসা হয়েছে। সেই সঙ্গে ডেস্কটপের একটি উইন্ডোর মাধ্যমে উইন্ডোজ অ্যাপগুলো চালানোর সুবিধা থাকছে।

‘রিউমার্ড বাট আনকমফার্মড’ শিরোনামের একটি কলামে বলা হয়েছে, ব্যবহারকারী এবং ডেভেলাপারদের কাছে একেবারেই জনপ্রিয়তা না পাওয়া চার্মস মেনু সম্ভবত এবার দূর করা হচ্ছে।

উইন্ডোজ ফোনে থাকা মাইক্রোসফট ভয়েস অ্যাসিস্টেন্ট ‘করটানা’ও এবারের উইন্ডোজ ৯ এ থাকবে বলে আশা করা হচ্ছে যদিও তা ডেভালাপার প্রিভিউতে থাকছে না।

মাইক্রোসফট এ বিষয়ে কিছু বলতে অস্বীকৃতি জানিয়েছে।