২৪ ইঞ্চি পর্দার ট্যাবলেট

বাজারে আসছে শিশুদের জন্য ২০ ইঞ্চি ও ২৪ ইঞ্চি পর্দার ‘দ্য বিগ ট্যাব’ নামের ট্যাবলেট। চলতি বছরের শেষদিকে বাজারে আসবে ট্যাবলেটগুলো।

মামুনুর রশীদ শিশিরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2014, 12:33 PM
Updated : 21 August 2014, 12:33 PM

প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, মূলত বাচ্চাদের গেইম খেলার জন্যই তৈরি এই ট্যাবলেটগুলো। ‘খেলতে খেলতে শেখা’ ভাবনা থেকে অনুপ্রাণিত হয়ে শিশুদের জন্য তৈরি ট্যাবলেট কম্পিউটার বাজারজাত করে থাকে মার্কিন নির্মাতা নাবি।

২০ ইঞ্চির ডিসপ্লের ট্যাবলটটিতে থাকবে ১৬০০ বাই ৯০০ পিক্সেলের স্ক্রিন, আর ২৪ ইঞ্চি ডিসপ্লেতে থাকবে ১৯২০ বাই ১০৮০ পিক্সেলের ট্রু এইচডি স্ক্রিন। এ ছাড়াও থাকছে ১৬ গিগাবাইট ইন্টারনাল মেমোরি, এনভিডিয়া টেগ্রা ৪ প্রসেসর। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের উপর ভিত্তি করে তৈরি হয়েছে ট্যাবগুলোর ব্লু মরফো অপারেটিং সিস্টেম।

চেকারস, ব্ল্যাকগ্যামন, দাবার মতো ‘কিডস ফ্রেন্ডলি’ গেইমগুলো থাকবে প্রি-ইনস্টলড।। গেইম রুমে আরো থাকবে এয়ার হকি এবং অন্যান্য বোর্ড গেইম। আর শো টাইম ফিচারে আছে ডিজনি, কার্টুন নেটওয়ার্ক আর কুকি জার এন্টারটেইনমেন্টের বিভিন্ন প্রি-সিলেক্টেড অ্যাপ আর গেইম খেলার সুযোগ। ‘স্টোরি টাইমে’ থাকবে বাচ্চাদের জন্য ৩৫টি ইন্টর্যাকটিভ ই-বুক। আর আঁকাআকি করার জন্য আছে ‘বিগ ক্যানভাস’।

তবে ট্যাবলেটগুলো যে শুধু বাচ্চাদের জন্য তা মোটেই নয়। শিশুদের ইউজার ইন্টারফেইসটি লক করে রেখে ‘বিগ ট্যাব’ পুরোবস্তুর অ্যান্ড্রয়েড ট্যাবের মতো ব্যবহার করতে পারবেন অভিভাবকরা।

২০ ইঞ্চির ট্যাবলেটগুলোর দাম পড়বে ৪৪৯ ডলার আর ২৪ ইঞ্চির ট্যাবলেটগুলোর দাম পড়বে ৫৪৯ ডলার।