মহাকাশে সামুদ্রিক প্ল্যাঙ্কটন!

মহাকাশে সামুদ্রিক প্ল্যাঙ্কটন খুঁজে পেয়েছেন ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের (আইএসএস) নভোচারীরা। আইএসএসের জানালায় এই সামুদ্রিক অনুজীবের অস্তিত্ব খুঁজে পেয়ে এখন চোখ ছানাবড়া মহাকাশ বিশেষজ্ঞদেরও।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2014, 12:29 PM
Updated : 21 August 2014, 12:29 PM

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট এক প্রতিবেদনে জানিয়েছে, ব্যাকটেরিয়ার মতো অনুজীব যে মহাকাশে টিকে থাকতে পারে সে বিষয়টি মহাকাশ বিজ্ঞনীরা আবিষ্কার করেছেন আগেই। তবে মহাকাশে সামুদ্রিক প্ল্যাঙ্কটনের উপস্থিতি ছিল একেবারেই অপ্রত্যাশিত।

রাশিয়ান সংবাদ মাধ্যম ইতার-তাসকে দেওয়া এক সাক্ষাৎকারে রাশিয়ান আইএসএস অরবিটাল মিশনের প্রধান ভ্লাদিমির সলোভইয়েভ বলেন, “গবেষণার ফলাফল একেবারেই চমকে দেওয়ার মতো। আইএসএসের জানালার উপর আমরা সামুদ্রিক প্ল্যাঙ্কটন আর মাইক্রোস্কপিক পার্টিকলের চিহ্ন খুঁজে পেয়েছি। এই বিষয়ে আরো গবেষণা করা প্রয়োজন।”

সামুদ্রিক প্লাঙ্কটন মহাকাশে পৌঁছালো কীভাবে সে বিষয়টি নিয়ে এখনও নিশ্চিত হতে পারেননি বিজ্ঞানীরা। তবে বেশ কয়েকটি সম্ভাব্য তত্ত্ব নিয়ে কাজ করছেন তারা।

নিয়মিত বিভিন্ন মহাকাশযান আশা-যাওয়া করে স্পেস স্টেশনটিতে। আইএসএস কেন্দ্র করে বিভিন্ন মহাকাশ গবেষণাসংশ্লিষ্ট কর্মকাণ্ডে স্পেস স্টেশনটির চারপাশ অসম্ভব দূষিত বলে জানিয়েছেন সলোভইয়েভ। আপাতত মহাকাশ স্টেশনটি ঘষেমেজে যতটুকু সম্ভব চকচকে করার চেষ্টা চলছে। “দূরপাল্লার অভিযানে এটি খুবই গুরুত্বপূর্ণ”-- মন্তব্য সলোভইয়েভের।