মাইক্রোসফট ছাড়ছেন বলমার!

সিইও পদ ছেড়েছেন ২০১৩ সালেই, এবার সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের ‘বোর্ড অফ ডিরেক্টর্স’ থেকেও সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন স্টিভ বলমার। মাইক্রোসফট ছেড়ে আপাতত ২০০ কোটি ডলারে কেনা বাস্কেটবল দল ‘লস অ্যাঞ্জেলস ক্লিপার্স’ নিয়েই ব্যস্ত হওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2014, 12:37 PM
Updated : 20 August 2014, 12:37 PM

সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, সিইও আর বোর্ড অফ ডিরেক্টরস পদ থেকে সরে দাঁড়ালেও এখনও বলমারের মালিকানায় রয়েছে সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটির ৩৩ কোটি ৩০ লাখ শেয়ার।

আসন্ন এনবিএ সিজনে নিজের বাস্কটবল টিম নিয়ে যে ব্যস্ততা থাকবে তাতে মাইক্রোসফটকে প্রয়োজনীয় সময় দিতে পারবেন না। আর তাই বোর্ড অফ ডিরেক্টরসের পদ থেকে সড়ে দাঁড়িয়েছেন বলে বক্তব্য বলমারের।

বলমার বোর্ড অফ ডিরক্টেরস পদ ছাড়ার কথা বলেছেন বর্তমান সিইও সত্য নাদেলার কাছে লেখা এক ‘পাবলিক লেটার’-এ । মাইক্রোসফটের ইতিহাসে প্রথম ৩০ কর্মীর একজন বলমার। বিল গেটসের পর সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি পরিচালনার গুরুভার বুঝে নিয়েছিলেন ২০০০ সালে।

সিইও হিসেবে ১৩ বছর দায়িত্ব পালন করেছেন বলমার। এরমধ্যে একাধিক উত্থান-পতনের মধ্যে দিয়ে দিয়ে গিয়েছে প্রতিষ্ঠানটি। ২০০৯ সালে শেয়ার বাজারে মাইক্রোসফটের শেয়ারের দাম ৫৫ ডলার থেকে নেমে এসেছিল ১৫ ডলারে।  

বলমারের নেতৃত্বে ‘স্মার্টফোন যুগে’ শক্ত অবস্থান গড়তে পারেনি মাইক্রোসফট। ব্যর্থ হয়েছে জুন এমপিথ্রি প্লেয়ার আর উইন্ডোজ ভিসতা অপারেটিং সিস্টেম। তবে সাফল্য পেয়েছিল উইন্ডোজ ৭।