অ্যাপ স্টোর মাতাচ্ছে ‘হ্যাঙ্কস রাইটার’

অস্কারজয়ী হলিউড তারকা টম হ্যাঙ্কসের যে পিয়ানোপ্রীতি আছে সেটা পুরোনো খবর।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2014, 01:27 PM
Updated : 19 August 2014, 01:27 PM

তবে অনেকেরই হয়তো জানা নেই, পুরানো টাইপরাইটারের প্রতিও হ্যাঙ্কসের আছে আলাদা ভালোবাসা। আর তার সেই ভালোবাসা প্রতিফলিত হয়েছে নতুন অ্যাপ ‘হ্যাঙ্কস রাইটার’-এ। অ্যাপস্টোরে আধিপত্য করছে টম হ্যাঙ্কসের এই টাইপরাইটার অ্যাপ।

প্রযুক্তি বিষয়ক সাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, অ্যাপস্টোরে আইপ্যাড অ্যাপটি যোগ হয়েছে অগাস্টের তৃতীয় বৃহস্পতিবার। এরপর থেকে ‘ফ্রি’ অ্যাপের র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে অ্যাপটি। ১ হাজার ৩শ’ ইউজারের রিভিউয়ের ভিত্তিতে পেয়েছে ৪.৫ স্টার!

অ্যাপটির মূল আকর্ষণ বলতে হবে এর অডিওকে। আইপ্যাডের টাচস্ক্রিনে চাপলেই আওয়াজ আসবে পুরোনো টাইপরাইটার কি চাপার। টাইপরাইটারে লাইন শেষ হওয়ার আওয়াজটাও পাওয়া যাবে একদম হুবহু। অ্যাপটিতে ডিফল্ট হিসেবে আছে একটি মাত্র ফন্ট, টাইপ করা যাবে এক রঙে। তবে ইন-অ্যাপ পারচেজের মাধ্যমে আনলক করা যাবে একাধিক ফন্ট আর পুরোনো টাইপরাইটারের বিভিন্ন ফিচার। সোজা কথায় পুরোনো টাইপরাইটার ব্যবহারের স্মৃতি অনেকটাই মনে করিয়ে দেবে অ্যাপটি।

হ্যাঙ্কস নিজে একজন টাইপরাইটার সংগ্রাহক। ১৯৭৮ সালে কেনা ‘হার্মিস ২০০০’ দিয়েই সংগ্রহের কাজটি শুরু করেন। ২০১৩ সালে নিউ ইয়র্ক টাইমসে লেখা এক প্রবন্ধে নিজের টাইপরাইটারপ্রীতির কথা বেশ গুছিয়েই লিখেছিলেন হ্যাঙ্কস।--“আমি প্রায় প্রতিদিনই ম্যানুয়াল টাইপরাইটার ব্যবহার করি। চিঠিপত্র, অফিস মেমো, টু-ডু লিস্ট এসব টাইপরাইটারে লিখে যে প্রশান্তি পাই, তা আর কোনো দৈনন্দিন কাজ থেকে পাই না আমি।” 

শুধু হ্যাঙ্কস নয়, আইপ্যাড ব্যবহারকারীরাও যে টাইপরাইটার সিমুলেটর অ্যাপটি নিয়ে মেতে আছেন সেটা বলাই বাহুল্য। অ্যাপ স্টোরের র‌্যাংকিংয়ে ‘হ্যাংকস রাইটার’-এর শীর্ষ অবস্থান আর ইতিবাচক রিভিউয়ে একটা বিষয় নিশ্চিত, রুপালী পর্দার মতো অ্যাপস্টোরও মাতাচ্ছেন টম হ্যাঙ্কস।