ক্ষতিকর রাসায়নিককে অ্যাপলের না

আইফোনসহ সকল ডিভাইস তৈরিতে মানব শরীরের জন্য ক্ষতিকর রাসায়নিক উপাদান বেনজিন ও এন-হেক্সেনের ব্যবহার বন্ধ করল অ্যাপল। মার্কিন এই টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি রাসায়নিক উপাদান দুটির ব্যবহার বন্ধের ঘোষণা দিয়েছে বুধবার।

আব্দুল্লাহ জায়েদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2014, 12:22 PM
Updated : 14 August 2014, 12:22 PM

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট জানিয়েছে, শুধু আইফোন নয়, আইপ্যাড, আইপড এবং ম্যাক কম্পিউটার নির্মাণেও ব্যবহার হতো ওই দুই রাসায়নিক উপাদান। ফ্যাক্টরির নির্মাণ শ্রমিকদের ক্ষতিকারক রাসায়নিক পদার্থগুলো থেকে রক্ষা করতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে অ্যাপল জানিয়েছে।

বেনজিন ও এন-হেক্সাসিন ক্যান্সারের কারণ হতে পারে বলে ধারণা করে থাকনে বিজ্ঞানীরা। তবে রাসায়নিক উপাদান দুটির ব্যবহার বন্ধ করার আগে ৪ মাস নিজস্ব গবেষণা চালিয়েছে অ্যাপল। ২২টি ফ্যাক্টরির ৫ লাখ শ্রমিকের মধ্যে কেউই রাসায়নকি উপাদানগুলোর কারণে কোনো শারিরীক হুমকিতে পড়েননি বলেই জানিয়েছে সিনেট।

২২টির মধ্যে ৪টি ফ্যাক্টরিতে ওই উপাদানগুলোর উপস্থিতি পেয়েছিল অ্যাপল, তবে তা ছিল সহনীয় মাত্রার মধ্যেই। ৫ মাস আগে রাসায়নিক উপাদান দুটি বন্ধের দাবিতে অ্যাপলকে পিটিশন করেছিল ‘চায়না লেবার ওয়াচ’ এবং ‘গ্রিন অ্যামেরিকা’ সংগঠন দুটি। এরপরেই তদন্তে নেমেছিল অ্যাপল। তদন্তে রাসায়নিক উপাদান দুটির উপস্থিতি ঝুঁকিপূর্ণ মাত্রায় না পেলেও এর ব্যবহার বন্ধের সিদ্ধান্ত নিয়েছে কুপার্টিনোভিত্তিক প্রতিষ্ঠানটি।

কিছু ফ্যাক্টরিতে অ্যাপলের নির্মাণাধীন ডিভাইসগুলোতে এখনও ব্যবহার হচ্ছে উপাদান দুটি। তবে ব্যবহারের মাত্রা আরো কমিয়ে নিয়ে এসেছে অ্যাপল।