চাষবাস চলছেই ফার্মভিলে

এক এক করে পাঁচ বছর পূর্ণ করেছে অনলাইন গেইম ফার্মভিল, এখনও কোটি গেইমার গেইমটি খেলে থাকেন। ফার্মভিল খেলার বদৌলতে অনলাইন জগতের অনেকেই এখন ভার্চুয়াল কৃষক!

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2014, 12:49 PM
Updated : 1 August 2014, 12:49 PM

এক প্রতিবেদনে বার্তা সংস্থা সিএনএন জানিয়েছে, এই বছর নিজেদের পাঁচ বছর উদযাপন করেছে ২০০৯ সালে প্রতিষ্ঠিত অনলাইন গেইম ফার্মভিল।

২০০৯ সালে যাত্রা শুরু করার ছয় সপ্তাহের মাথায় গেইমটির মোট গেইমার সংখ্যা এক কোটি ছাড়ায় এবং সামাজিক মাধ্যম ফেইসবুকে সবচেয়ে জনপ্রিয় গেইম হিসেবে পরিচিত হয়ে উঠে। অ্যাপডেটার তথ্য অনুসারে, ২০১০ সালে আট কোটিরও বেশি অনলাইন বাসিন্দা ফার্মভিল খেলা শুরু করেন। ২০১২ সালে ফেইসবুকের সপ্তম জনপ্রিয় গেইম হিসেবে জায়গা করে নেয় ফার্মভিল। পরবর্তীতে ফার্মভিল২ নামে নতুন আরেকটি সংস্করণ নিয়ে আসে নির্মাতা প্রতিষ্ঠান জিনইয়া (যাকে অনেকেই উচ্চারণ করে জিঙ্গা)।

মার্কিন সাময়িকী টাইমসে ফার্মভিল নিয়ে সমালোচিত হবার পর, এখনও প্রতিদিন ৩৭ কোটি ভার্চুয়াল শষ্য মজুদ হয় ফার্মভিল ও ফার্মভিল ২ গেইমে। এ প্রসঙ্গে ফার্মভিল২-এর সিনিয়র ক্রিয়েটিভ ডিরেক্টর চার্লস লন্ডন জানিয়েছেন, তার টিম বুঝতে পেরেছে এ যুগের গেইমাররা একটু শান্তি ও নির্মলতা খুঁজে থাকেন তাদের গেইমে। যেভাবে মানুষ ফার্মভিলের মাধ্যমে সংযুক্ত হচ্ছে তাতে তিনি রোমাঞ্চিত।

এ প্রসঙ্গে লন্ডন বলেছেন, “তাদের জীবন বিভিন্ন খণ্ডে বিভক্ত, তারা প্রযুক্তিচালিত এবং তারা নিজস্ব দল থেকে আলাদা, কিন্তু ফার্মভিলে তারা সেই জটিলতাগুলো কাটিয়ে উঠতে পারে।”