ইসরায়েলি অ্যান্টি মিসাইল নির্মাতা হ্যাকড

চীনা হ্যাকাররা ইসরায়েলের আয়রন ডোম অ্যান্টি মিসাইল সিস্টেম তৈরি করে এমন দুটি সরকারি প্রতিষ্ঠান থেকে গোপন সামরিক তথ্য হাতিয়ে নিয়েছে বলে দাবি করছে বিবিসি। তবে প্রতিষ্ঠানদুটি হ্যাকিংয়ের শিকার হওয়ার বিষয়টি অস্বীকার করেছে।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2014, 09:41 AM
Updated : 1 August 2014, 09:41 AM

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, সোমবার ওই হ্যাকিংয়ের ঘটনা প্রথম প্রকাশ করেন নিরাপত্তাবিষয়ক ব্লগার ব্রায়ান ক্রেবস।

বিবিসি আরও জানিয়েছে, তাদের হাতে ওই প্রতিষ্ঠানগুলোর একটি গোয়েন্দা প্রতিবেদন পৌছেছে, যা নির্দেশ করে এমন আরো শতাধিক রিপোর্টও বেহাত হয়েছে। ওই ডেটাগুলো বহু মাস যাবত হাতিয়ে নেয়া হচ্ছিল বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি।

বিবিসির তথ্য অনুসারে, ২০১১ এবং ২০১২ সালের মধ্যে সাইবার ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস (সাইবারইএসআই) আট মাস যাবত হ্যাকারদের কার্যক্রম ট্র্যাক করে সাবধান করেছিল। ওই সাবধানবাণীতে উল্লেখ করা হয়, হ্যাকাররা আয়রন ডোম সম্পর্কিত ডেটা চুরির চেষ্টা করছে।

২০১৩ সালে সাইবারইএসআই এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনে বলা হয়, সাইবার আক্রমণ পরিচালিত হয়েছে চীন থেকে।

প্রতিবেদনে সাইবারএসআই আরও জানায়, ইসরাইলি নিরাপত্তা প্রতিষ্ঠান ইসরাইল অ্যারোস্পেস ইন্ডাস্ট্রি (আইএআই) এবং রাফায়েল অ্যাডভান্সড ডিফেন্স সিস্টেম থেকে ডেটা চুরি করা হয়েছে। প্রতিষ্ঠানদুটির মধ্যে আইএআইয়ের মুখপাত্র প্রাথমিকে পর্যায়ে আক্রমণের বিষয়টি স্বীকার করলেও রাফায়েলের মুখপাত্র অস্বীকার করেছিলেন বলে জানিয়েছে বিবিসি।

সাইবারএসআইয়ের প্রতিবেদন অনুসারে, ইসরাইলি এই প্রতিষ্ঠান দুটি থেকে যে ধরনের ফাইল হাতিয়ে নেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে, ওয়ার্ড ডকুমেন্ট, পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন, স্প্রেডশিট, পিডিএফ এবং এক্সিকিউটেবল ফাইল।