ব্যাপক সমালেচনায় ‘রাইট টু বি ফরগটেন’

ইউরোপে গুগলের আলোচিত রাইট টু বি ফরগটেন বিষয়ে ইউরোপিয়ান ইউনিয়নের রায়কে ‘অকার্যকর, অযৌক্তিক এবং ভুল’ বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে ব্রিটিশ পার্লামেন্ট।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2014, 12:41 PM
Updated : 31 July 2014, 12:41 PM

এক প্রতিবেদনে ব্রিটিশ পত্রিকা গার্ডিয়ান জানিয়েছে, বুধবার প্রকাশিত হাউস অফ লর্ডসের স্বরাষ্ট্র মন্ত্রণালয়বিষয়ক কমিটি, শিক্ষা ও স্বাস্থ্যবিষয়ক মন্ত্রণালয় কমিটি এবং ইউরোপিয়ান ইউনিয়ন সাব-কমিটির প্রতিবেদনে ওই রায়ের তীব্র সমালোচনা করা হয়।

কমিটিগুলোর ভাষ্যে, ওই রায় যে কেবল ঝামেলাপূর্ণ তা নয়, ১৯৯৫ সালের নির্দেশের ভিত্তিতে করার ফলে এটি যুগোপযোগীও নয়। এ ছাড়াও তারা জানিয়েছেন, সংশোধিত নিয়মাবলীতে কমিশনের ‘রাইট টু বি ফরগটেন’ বা ইউরোপিয়ান পার্লামেন্টের ‘রাইট টু ইরেসার’-এর কোনো নিয়মকানুন যাতে অন্তর্ভুক্ত না থাকে সেজন্য সরকার লড়াই চালিয়ে যাবে।

রায়টিকে অকার্যকর বলার পেছনে কমিটি দুটি যুক্তি দেখিয়েছে। কমিটি চেয়ারম্যান ব্যারোনেস প্রাশারের মন্তব্য মোতাবেক, প্রথম যুক্তিটি হচ্ছে ছোটখাট সার্চ ইঞ্জিনে এটি কোনো প্রভাব ফেলবে না কিন্তু সার্চ জায়ান্ট গুগলের মতো বৃহৎ সার্চ সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে এ ধরনের হাজারো ডেটা মুছে ফেলার অনুরোধ রাখার উপায় বের করতে হবে।

আর দ্বিতীয় যুক্তি হিসেবে কমিটি জানিয়েছে, তথ্যের ধরনের ভিত্তিতে কোনটি সরিয়ে নেওয়া হবে সে সিদ্ধান্তটি সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠানের উপর চাপিয়ে দেওয়া নীতিগত ভুল বলেই মনে করছেন তারা এবং বিভিন্ন সাক্ষী কমিটিকে জানিয়েছে, তারা এ রকম একটি ইসুতে ফয়সালাকারী হিসেবে দায়িত্ব পালনে কিরকম অস্বস্তি অনুভব করছেন।