আজব আট উইকি!

ইন্টারনেটে উইকিপিডয়ার মতোই আরও অনেক আজব আজব উইকি সাইট রয়েছে। প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল এক প্রতিবেদনে এ ধরনের আটটি উদ্ভট উইকি সাইটের নাম প্রকাশ করেছে। প্রতিবেদনটির আলোকে এক নজর দেখে নেয়া যাক আজব এবং উদ্ভট ওই আটটি সাইট।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2014, 06:08 AM
Updated : 28 July 2014, 06:34 AM

১. উইকি ফিট (Wiki Feet)

নিজেদের সম্পর্কে উইকি ফিট সাইটে লেখা আছে ‘যাবতীয় তারকার পায়ের ওয়েবসাইট’। সাইটটিতে পায়ের ছবি, ভিডিও এবং বৈচিত্র্যভেদে তারকাদের বিভিন্ন শ্রেণিতে ভাগ করা হয়েছে বলেই জানিয়েছে ম্যাশএবল।

ওয়েবসাইট: http://www.wikifeet.com

ফারি ফ্যান্ডম (Furry fandom)

২. ফারি ফ্যান্ডম (Furry fandom)

পশুপাখি বা জীবজন্তুকে যারা ‘মানুষ’ হিসেবে দাবি করে থাকে, তাদেরকে ‘ফারি’ বলা হয়। ফারি’রা মানুষ হিসেবে দাবি করা পশুপাখি বা জীবজন্তুর প্রতি যৌন আকর্ষণ বোধ করার জন্যও সুপরিচিত এবং তারা বিভিন্ন লোমশ পোশাক পরে সেসব সাজে সাজতেও পছন্দ করে।

ওয়েবসাইট: http://en.wikifur.com/wiki/Furry

আনসাইক্লোপিডিয়া (Uncyclopedia)

৩. আনসাইক্লোপিডিয়া (Uncyclopedia)

উইকি সাইক্লোপিডিয়ার ঠিক উল্টো সাইট হচ্ছে আনসাইক্লোপিডিয়া। আর তাই এই সাইটটিকে উইকপিডিয়ার প্যারোডি সাইট বলা চলে। যারা কোনো কিছুই শিখতে ইচ্ছুক নন, তাদেরকে এই সাইটটিতে যাওয়ার পরামর্শও দিয়েছে ম্যাশএবল।

প্যারাপিডিয়া (Parapedia)

৪. প্যারাপিডিয়া (Parapedia)

যারা অস্বাভাবিক বা ভৌতিক কন্টেন্ট খুঁজে বেড়ান, তারা ঘুরে আসতে পারেন এই সাইটটি থেকে। সাইটটিতে বিভিন্ন অস্বাভাবিক, ভৌতিক গল্প রয়েছে। এ ছাড়াও ভুতুড়ে স্থান এবং এই জাতীয় টিভি শো’র তালিকাও রয়েছে প্যারাপিডিয়ায়।

মাই ইমমর্টাল (My Immortal)

৫. মাই ইমমর্টাল (My Immortal)

সর্বকালের সবচেয়ে খারাপ ভক্তদের ফিকশন সাইট হিসেবে ইন্টারনেটে মাই ইমমর্টাল ইতোমধ্যেই খ্যাতি লাভ করেছে। ইংরেজ লেখিকা জে. কে. রাউলিং রচিত হ্যারি পটারের জাদুর পৃথিবী নিয়ে ভক্তদের লেখা গল্প রয়েছে সাইটটিতে। তবে সাইটটির প্রধান গল্পেই রয়েছে ইবোনি ডার্কনেস ডিমেশিয়া র্যাভেন ওয়ে নামের এক তরুণী ভ্যাম্পায়ার চরিত্র যিনি হগওয়ার্টসে পড়েন এবং হ্যারি পটারের শত্রু ড্রেকো মালফয়ের প্রতি তার দূর্বলতা রয়েছে!

ফিকশনাল রেসেস (Fictional races)

৬. ফিকশনাল রেসেস (Fictional races)

পপ সংস্কৃতির সব কাল্পনিক মানবগোষ্ঠীর তালিকা তৈরি করেছে এই সাইটটিতে। এ ছাড়াও, ফিকশনাল রেসেস সাইটে অর্কস, ডোয়েমার ও প্যান্ডেরানের উপরও আর্টিকেল রয়েছে।

কন্সপিরেসি উইকি (The Conspiracy Wiki)

৭. কন্সপিরেসি উইকি (The Conspiracy Wiki)

দ্য কন্সপিরেসি উইকি নিজেদের প্রসঙ্গে লিখে রেখেছে ‘এই উইকি আপনি পড়ুন তা ‘তারা’ চায় না!’ এই তারা বা THEY-এর পূর্ণরূপ হচ্ছে ‘দ্য হায়ারকি এনস্লেভিং ইউ’। এর বাংলা করলে দাড়ায় ‘কর্তৃত্বের অধিকারীরা আপনাকে ক্রীতদাসে পরিণত করছে।’ সাইটটিতে গোপন সংগঠন থেকে শুরু করে আনআইন্টিফাইড ফ্লাইং অবজেক্ট (ইউএফও) পর‌্যন্ত বিষয়ের উপর একশ’ ৩৯টি আর্টিকেল আছে বলেই জানিয়েছে ম্যাশএবল।

স্যান্ডউইচ (Sandwich)

৮. স্যান্ডউইচ (Sandwich)

এই উইকিকে সহজ ভাষায় স্যান্ডউইচ প্রেমীদের সাইট বললে বোধহয় ভুল হবে না। ম্যাশএবলের তথ্য অনুসারে, উইকিটির বিভিন্ন পেইজে একদমই সাধারণ স্যান্ডউইচ সম্পর্কে পরামর্শ লেখা রয়েছে।