যুক্তরাষ্ট্রে বৈধতা পাচ্ছে ফোন আনলক

কনগ্রেসে বিল পাশের সুবাদে শীঘ্রই যুক্তরাষ্ট্রের ফোন ব্যবহারকারীরা মোবাইল ফোনের ডিজিটাল লক আনলক করতে পারবেন। এতদিন ব্যবহারকারী নিজে ফোন আনলক করার বিষয়টি আইনত বৈধ ছিল না।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2014, 01:30 PM
Updated : 27 July 2014, 01:30 PM

এক প্রতিবেদনে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, শুক্রবার হাউজ অফ রিপ্রেজেন্টেটিভস এই বিলটি পাশ করেছে।

ফোন আনলক করার বিলটি পাশ হবার ফলে গ্রাহকরা এখন সহজেই বিভিন্ন ওয়্যারলেস ক্যারিয়ারের সেবা নিতে পারবেন। তবে কপিরাইট লংঘন বিরুদ্ধ এক আইন মোতাবেক, গ্রাহকদের ফোন আনলক করার আগে অবশ্যই ওয়্যারলেস সেবাদাতাদের বিষয়টি জানাতে হবে, এটি না করলে গ্রাহকদের পাঁচ লাখ ডলারেরও বেশি জরিমানা ও পাঁচ বছরের শাস্তির কবলে পড়তে হতে পারে।

ফোন আনলকবিষয়ক এই নিষেধাজ্ঞাটি নিয়ে যুক্তরাষ্ট্রের নাগরিকরা সন্তুষ্ট ছিলেন না। কারণ একবার এক ওয়্যারলেস সেবাদাতার সঙ্গে চুক্তিবদ্ধ হবার পর তারা সাধারণত কয়েক বছরের জন্য অন্য কোনো প্রতিষ্ঠানের ওয়্যারলেস সেবা নিতে পারতেন না। ২০১৩ সালে এক লাখ ১৪ হাজার নাগরিক নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার ক্ষেত্রে হোয়াইট হাউস পিটিশন সাইন করেছিলেন বলে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস।

শুক্রবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা জানিয়েছেন, তিনি বিলটি সাইন করার অপেক্ষায় আছেনে। এ প্রসঙ্গে ওবামা বলেছেন, “কনগ্রেস এই বিলটি পাশ করার মধ্য দিয়ে সাধারণ মার্কিন নাগরিকদের আরও নমনীয়তা এবং পছন্দের বিষয়ে আরেকটি পদক্ষেপ নিল। এতে মোবাইল ব্যবহারকারীরা তাদের সামর্থ্য অনুযায়ী প্রয়োজনীয়তা ও চাহিদা পূরণ করতে পারেন।”

নতুন আইনটি হলে মোবাইল ব্যবহারকারীরা নিজেরাই বা তৃতীয় পক্ষের সাহায্যে মোবাইল ফোন আনলক করতে পারবেন।